kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের বিপক্ষে ওয়ানডে দলে ফিরলেন এন্ডারসন

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০০



ভারতের বিপক্ষে ওয়ানডে দলে ফিরলেন এন্ডারসন

আগামী মাসে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য নিউজিল্যান্ড দলে ডাকা হয়েছে অভিজ্ঞ অল-রাউন্ডার কোরি এন্ডারসনকে। একজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে তিনি দলে সুযোগ পেয়েছেন।

গোঁড়ালির ইনজুরির কারণে ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ থেকে ছিটকে পড়েছেন অভিজ্ঞ পেসার টিম সাউদি। তবে ওয়ানডেতে ১৫ সদস্যের দলে তাকে বিবেচনা করা হয়েছে। তবে টেস্ট দলে থাকা টপ অর্ডার ব্যাটসম্যান হেনরি নিকোলস ওয়ানডে থেকে বাদ পড়েছেন। আগামী ১৬ অক্টোবর থেকে ধর্মশালায় শুরু হওয়া পাঁচ ম্যাচের সিরিজে আরো ডাক পেয়েছেন ব্যাটসম্যান এ্যান্টন ডেভচিচ, অল-রাউন্ডার জিমি নিশাম ও উইকেটরক্ষক বিজে ওয়াটলিং।

ভারতের মাটিতে বছরের শুরুতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপে সর্বশেষ নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এন্ডারসন। তারপরপরই পিঠের ইনজুরির কারণে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা সফর থেকে বাদ পড়েন। গত সপ্তাহে সেঞ্চুরিয়ানে উদীয়মান একাদশের বিপক্ষে নিউজিল্যান্ড একাদশের হয়ে তিনটি ম্যাচে নিজের ফিটনেসের প্রমাণ দেন এন্ডারসন।

নিউজিল্যান্ডের নির্বাচক গেভিন লারসেন বলেছেন, এখনো এন্ডারসনের পুনর্বাসন পর্যবেক্ষণ করা হচ্ছে। নিজের কাজের প্রতি এন্ডারসনের একনিষ্ঠতার ভূয়সী প্রশংসা করেছেন লারসেন। তিনি বলেন, ‘এত তাড়াতাড়ি কোরির সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা খুব কমই ছিল। কিন্তু পুরো পুনর্বাসন প্রক্রিয়ায় তার দূর্দান্ত পেশাদারীত্বের কারণেই এটা সম্ভব হয়েছে। এজন্য সব কৃতিত্বই তার। তাকে ফিরে পেয়ে আমরাও দারুন আনন্দিত। ভারতীয় কন্ডিশন সম্পর্কেও তার ভাল ধারণা আছে। সে এখনো তার বোলিং নিয়ে কাজ করে যাচ্ছে, আমরাও সেদিকে লক্ষ্য রাখছি। কিন্তু এই সিরিজে তাকে শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবেই ব্যবহার করা হবে। ’

হেনরি নিকোলস দল থেকে বাদ পড়লেও লারসেন বলেছেন, ‘মিডল অর্ডারে তার হাতে বেশ কিছু পথ খোলা রয়েছে। বিশেষ করে ভারতীয় কন্ডিশনের কথা বিবেচনা করেই দল নির্বাচন করা হবে। সবগুলো পজিশন যাতে পরিপূর্ণ হয় সেদিকে লক্ষ্য রাখাটা জরুরী। লুক রোঞ্চি ও বিজে ওয়াটলিং উইকেরক্ষক ও মিডল অর্ডার সামলাবেন। এদিকে নতুন একটি স্পিন অপসন হিসেবে এন্টনও দলে রয়েছে যাকে দিয়ে যেকোন পজিশনে ব্যাট করানো যাবে। সর্বশেষ চ্যাপেল-হ্যাডলী সিরিজে আমরা ওয়ানডে সিরিজে অংশ নিয়েছি। সেখানে জেতার কারণেই আমরা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে আসি। এখন আমাদের অবশ্যই সেই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। ভারতের বিপক্ষে সিরিজটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। ’

ইতোমধ্যেই ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন মিশেল ম্যাকক্লেনেঘান, এ্যাডাম মিলনে, কলিন মুনরো, জর্জ ওয়ার্কারের মত তারকারা।

নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), কোরি এন্ডারসন, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, এন্টন ডেভচিচ, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জেমস নিশাম, লুক রোঞ্চি, মিশেল সান্টনার, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর, বিজে ওয়াটলিং।


মন্তব্য