kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বের দ্রুততম বোলার স্টার্ক ও স্টেইন: গিলক্রিস্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০৯



বিশ্বের দ্রুততম বোলার স্টার্ক ও স্টেইন: গিলক্রিস্ট

অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনকে বিশ্বের দুই দ্রুততম বোলার হিসেবে অ্যাখায়িত করলেন সাবেক অসি অধিনায়ক এডাম গিলক্রিস্ট। তিনি বলেন, ‘বিশ্বসেরা পেসারদের মধ্যে একজন স্টার্ক।

অন্যদিকে, সক্ষমতা ও ধারাবাহিকতার কারণে টেস্ট বোলারদের নিজের অবস্থান সৃষ্টি করেছেন স্টেইন। ’

২০০৪ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক ঘটে স্টেইনের। এরপর প্রতিপক্ষ ব্যাটসম্যানদের আতংক হয়ে উঠেন তিনি। ইতোমধ্যে নিজের সামর্থ্য প্রমাণ করেছেন স্টেইন। অনেক রেকর্ডের মালিকও বটে তিনি। ৮৪ টেস্টে ৪১৬, ১১২ ওয়ানডেতে ১৭৫ ও ৪২ টুয়েন্টি টুয়েন্টিতে ৫৮ উইকেট নেন এই পেসার। তাই বিশ্বসেরা বোলারের খেতাবটা পেয়েও গেছেন স্টেইন।

এদিকে, ২০১০ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ ঘটে স্টার্কের। ইতোমধ্যে নিজের গতি দিয়ে যোগ্যতার সবটুকু প্রদর্শন করেও ফেলেছেন তিনি। ২৮ টেস্টে ১১৫, ৫৬ ওয়ানডেতে ১১০ ও ২২ টুয়েন্টি টুয়েন্টিতে ৩০ উইকেট নিয়েছেন স্টার্ক।

স্টেইন ও স্টার্কের এমন দ্যুতিময় পারফরমেন্সে মুগ্ধ ক্রিকেট বিশ্ব। মুগ্ধ গিলক্রিস্ট নিজেও। তবে স্টেইন ও স্টার্ককে নিয়ে গিলক্রিস্টের মুগ্ধতা ছড়িয়ে একধাপ বেশি। দু’জনকে বিশ্বের সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে অ্যাখায়িত করেছেন গিলি, ‘কিছুদিন আগেই ইনজুরি থেকে ফিরেছে স্টেইন। সে একজন মানসম্পন্ন বোলার। তার কাছ থেকে এই প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে।

সে একজন চ্যাম্পিয়ন বোলার। স্টেইনের মত বড় মাপের বোলার স্টার্কও। অল্প সময়ের মধ্যে বিশ্ব ক্রিকেটে সেরা বোলারের কাতারে সে। দু’জনই বর্তমানে বিশ্বের অন্যতম সেরা দ্রুততম বোলার। ’

স্টেইন ও স্টার্কের পর বিশ্বের সেরা পেসারদের আরও দু’জনের নাম বলেছেন গিলক্রিস্ট। তারা হলেনÑ ইংল্যান্ডের জেমস এন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। এই দু’জনকেও সেরা বোলারের কাতারে রেখেছেন তিনি, ‘এন্ডারসনের উইকেট সংখ্যা ৪৬৩টি। ব্রডও উইকেট শিকারের পারদর্শীতা দেখিয়েছে। তার উইকেট ৩৫৮। এই বোলারও বিশ্বের সেরা বোলারদের কাতারে রয়েছে। লাইন-লেন্থ বজায় রেখে উইকেট শিকারের দিক দিয়ে তারা পারদর্শী। ’


মন্তব্য