kalerkantho


প্যারা অলিম্পিক ফুটবলের রেকর্ড চ্যাম্পিয়ন ব্রাজিল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৯



প্যারা অলিম্পিক ফুটবলের রেকর্ড চ্যাম্পিয়ন ব্রাজিল

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল মূল জাতীয় দল। এবারের রিওর আসর থেকে ব্রাজিল প্রথমবারের মতো জিতেছে অলিম্পিক ফুটবলের সোনা।

ব্রাজিলের প্যারা অলিম্পিক ফুটবল দলের ওপরও ছিল প্রত্যাশার প্রবল চাপ। ফুটবল পাগল দেশটির এই দল আবার গেল তিনবারের চ্যাম্পিয়ন। সেই প্রত্যাশার চাপে নুয়ে না পড়ে ব্রাজিল টানা চতুর্থবারের মতো জিতল প্যারা অলিম্পিক ফুটবলের সোনা। চ্যাম্পিয়নরা ফাইভ-এ-সাইড ফাইনালে ১-০ গোলে হারিয়েছে ইরানকে।

প্যারা অলিম্পিকে এবারের স্বাগতিক ব্রাজিল। তাই ফুটবলে সোনা ধরে রাখার দায় আরো বেশি করে ছিল তাদের ওপর। শতভাগ সাফল্য ধরে রেখেই সেই কাজটি করলো তারা। প্রথমার্ধে রিকার্দিনহো গোল করেছিলেন। শেষ পর্যন্ত ওটা সোনার গোল। সোনা জেতানো গোল। ২০০৪ এথেন্স, ২০০৮ বেইজিং ও ২০১২ লন্ডন প্যারা অলিম্পিকের পর ২০১৬ রিও প্যারা অলিম্পিকের সোনাও ব্রাজিলের।

সব ফুটবলেই ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার প্রতিবেশী দেশটি জিতেছে ব্রোঞ্জ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা মুখোমুখি হয়েছিল চীনের। নির্ধারিত সময়ের খেলায় গোল করতে পারেনি কোনো দল। খেলা যায় পেনাল্টি শুট আউটে। সেখানে ১-০ গোলে জিতে ব্রোঞ্জ তুলে নেয় আর্জেন্টিনা। এর আগে ২০০৪ এথেন্স আসরে রুপা ও ২০০৮ বেইজিং প্যারা অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিল আর্জেন্টিনা।


মন্তব্য