kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


তারপরও পেলের কাছে রোনালদোর চেয়ে মেসি সেরা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৮



তারপরও পেলের কাছে রোনালদোর চেয়ে মেসি সেরা

আজকাল পেলের কথা শুনলে মনে হয় লিওনেল মেসির পাঁড় ভক্তদের একজন তিনি! আগেও এই বিতর্কে কথা বলেছেন। কে সেরা? মেসি না ক্রিস্তিয়ানো রোনালদো? সর্বকালের সেরা ফুটবলার পেলে সব সময় মেসির কথাই বলেছেন।

গেল একবছরে সাফল্যের পাল্লায় যখন দুই বিশ্বসেরাকে তোলা হচ্ছে তখন এই সময়ে রোনালদোর শ্রেষ্ঠত্বের কথাই বলছেন পেলে। কিন্তু সব মিলিয়ে মেসিকেই এগিয়ে রাখেন তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান কিংবদন্তি।

"কিছু নাম বলতে পারি। কিন্তু গত ১০-১৫ বছরের হিসেবে মেসিকেই আমার সবার সেরা খেলোয়াড় মনে হয়। এতে কোনো সংশয় নেই। " আর্জেন্টাইন মেসিকে এক ধাপ ওপরে রেখে পেলের বক্তব্য, "ব্রাজিলের রোনালদো কিংবা ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে খুনে ব্যাপার স্যাপার আছে। কিন্তু আমার চোখে মেসি শুধু গোল করে না, খেলাটাকেও চমৎকার ভাবে সাজিয়ে ফেলে। "

পেলের এই কথায় নির্ঘাত বিতর্ক ছড়াবে। কারণ, রোনালদো গেল মৌসুমে স্প্যানিশ লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছেন ক্লাব রিয়াল মাদ্রিদকে। সর্বোচ্চ ১৬ গোল তার ইউরোপ সেরা লিগে। এরপর দেশ পর্তুগালকে রোনালদো প্রথমবারের মতো জিতিয়েছেন ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের শিরোপা।

কিন্তু মেসি? লিগ শিরোপা জিতিয়েছেন বার্সেলোনাকে। কোপা আমেরিকার ফাইনালে নিয়েছিলেন দেশ আর্জেন্টিনাকে। কিন্তু বরাবরের মতো ফাইনালে ব্যর্থ। শিরোপা জেতা হয়নি। ২৯ বছরের মেসি পাঁচবারের ফিফা ব্যালন ডি'অর জয়ী ফুটবলার। রোনালদো এই মুকুট জিতেছেন তিনবার। এবার কে জিতবেন? রোনালদো এগিয়ে। কিন্তু পেলে যে মেসির পক্ষ নিয়ে মত ঘুরিয়ে দেওয়ার ব্যবস্থাও করছেন!


মন্তব্য