kalerkantho


টিনএজার হামিদ যেন আধুনিক জেফ বয়কট!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৩



টিনএজার হামিদ যেন আধুনিক জেফ বয়কট!

বয়স ১৯ হলেও হাসিব হামিদের মাথাটা অনেক পরিণত। টেস্ট বা বড় দৈর্ঘ্যের ক্রিকেট খেলার মূলমন্ত্রটা খুব জানা তার।

ইংল্যান্ডের এই সময়ের সেনসেশনাল ব্যাটসম্যান আসন্ন বাংলাদেশ সফরে টেস্ট দলে জায়গা করে নিয়েছেন। নিজেকে এই টিনএজার 'আধুনিক জেফ বয়কট'ই মনে করেন।

যে তিনজন অনভিষিক্ত ব্যাটসম্যান বাংলাদেশ সফরে ইংল্যান্ড দলে সুযোগ পেয়েছেন তার মধ্যে সবচেয়ে আলোচিত হামিদ। এই মৌসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপে তার চেয়ে বেশি বল খেলেনি কেউ। ৫২ গড়ে হাজারের বেশি রান। সলিড ডিফেন্স, দারুণ সব শট, কড়া টেম্পারামেন্ট- বড় দৈর্ঘ্যের ক্রিকেটের আদর্শ ওপেনারের সব গুণই তার মাঝে আছে। ইংল্যান্ডের কিংবদন্তি ওপেনার বয়কট ১০৮ টেস্টে ৪৭ গড়ে ৮,১১৪ রান করেছিলেন। সময়টা ১৯৬৪ থেকে ১৯৮২।

নতুন যুগে নতুন রূপে যেন ফিরেছেন বয়কট! "তার ক্যারিয়ারটা দারুণ ছিল।

তার সাথে তুলনীয় হওয়া তাই মন্দ ব্যাপার নয়। " ইংল্যান্ডের টেস্ট দলে সুযোগ পেয়ে হামিদ বলেছেন, "আমি নিজেকে আধুনিক দিনের বয়কট ভাবতে পারি। কিছু কৌশল আমার জানা আছে। "

আগামী মাসে বাংলাদশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের প্রথম টেস্ট খেললেই ইতিহাসের পাতায় উঠে যাবেন হামিদ। হবেন ইংল্যান্ডের ইতিহাসের চতুর্থ সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড়। তার আগে এই তালিকায় নাম আছে ব্রায়ন ক্লোজ, স্কুলবয় বিস্ময় জ্যাক ক্রফোর্ড ও ডেনিস কম্পটনের। শুধু তাই নয়। ১৯৪৯ সালের পর দ্বিতীয় ইংলিশ টিনএজার হিসেবে টেস্ট খেলবেন হামিদ। শেষবার ইংল্যান্ডের ক্রিকেটে এমন ঘটনাটি ঘটেছিল ১৯ বছর আগে। ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিল অল-রাউন্ডার বেন হোলিওকের।

গত মাসেই কাউন্টিতে ল্যাঙ্কাশায়ারের ব্যাটসম্যান হামিদ এক ম্যাচে দুই সেঞ্চুরি করেছেন। এবারের মৌসুমে কাউন্টিতে ৫২ গড়ে ১১২৯ রান করেছেন। সব মিলিয়ে ১৯ ফার্স্ট ক্লাস ম্যাচে সাবেক অনূর্ধ্ব ১৯ অধিনায়কের রান ১৪১১। সেঞ্চুরি ৪টি। গড় ৫০ এর ওপর। বাংলাদেশে ফেব্রুয়ারিতে তাকে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দলে রাখা হয়নি। সেই কষ্ট ভোলার সুযোগ হামিদের সামনে।


মন্তব্য