kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশে ইংলিশ টিনএজার হামিদের সোনালি সুযোগ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৭



বাংলাদেশে ইংলিশ টিনএজার হামিদের সোনালি সুযোগ

বয়স ১৯। চেহারাটা নিষ্পাপ।

আর বয়সটা ২০ এর দরজা পার হওয়ার আগেই ইংল্যান্ডের হয়ে ৭ টেস্ট খেলার অভিজ্ঞতা হয়ে যেতে পারে হাসিব হামিদের! বাংলাদেশে আসন্ন সফরের জন্য ইংল্যান্ড টেস্ট দলে ঢুকে পড়েছেন দেশটির হালের এই সেনসেশনাল ওপেনিং ব্যাটসম্যান। অধিনায়ক অ্যালিস্টার কুকের পার্টনার হতে যাচ্ছেন তিনি।

এই সময়ে ইংল্যান্ডের ক্রিকেটের সেরা আবিষ্কার হামিদ। আগামী মাসে বাংলাদশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের প্রথম টেস্ট খেললেই ইতিহাসের পাতায় উঠে যাবেন। হবেন ইংল্যান্ডের ইতিহাসের চতুর্থ সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড়। তার আগে এই তালিকায় নাম আছে ব্রায়ন ক্লোজ, স্কুলবয় বিস্ময় জ্যাক ক্রফোর্ড ও ডেনিস কম্পটনের। শুধু তাই নয়। ১৯৪৯ সালের পর দ্বিতীয় ইংলিশ টিনএজার হিসেবে টেস্ট খেলবেন হামিদ। শেষবার ইংল্যান্ডের ক্রিকেটে এমন ঘটনাটি ঘটেছিল ১৯ বছর আগে। ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯ বছর বয়সে টেস্ট অভিষেক হয়েছিল অল রাউন্ডার বেন হোলিওকের।

হামিদ সলিড ব্যাটসম্যান। এই মৌসুমে ইংল্যান্ডে যে কারো চেয়ে বেশি বল খেলেছেন। গত মাসেই কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের ব্যাটসম্যান এক ম্যাচে দুই সেঞ্চুরি করেছেন। এই মৌসুমে কাউন্টিতে ৫২ গড়ে ১১২৯ রান করেছেন। সব মিলিয়ে ১৯ ফার্স্ট ক্লাস ম্যাচে সাবেক অনূর্ধ্ব ১৯ অধিনায়কের রান ১৪১১। সেঞ্চুরি ৪টি। গড় ৫০ এর ওপরে। বাংলাদেশে ফেব্রুয়ারিতে তাকে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দলে রাখা হয়নি। সেই কষ্ট ভোলার সুযোগ হামিদের সামনে।

ভারতীয় বাবার সন্তান হামিদের সামনে সোনালি সুযোগ। বাংলাদেশ সফরের পর ইংল্যান্ডের ভারত সফর। সেখানে তারা খেলবে ৫ টেস্ট। এখন কুকের সাথে হামিদ সাফল্য পেলে অসাধারণ কিছু হামিদের জন্য অপেক্ষায়। বাংলাদেশের ঢাকা ও চট্টগ্রামের উইকেট ভারতের যেকোনো উইকেটের চেয়ে ব্যাটসম্যান বান্ধব থাকবে। সেখানে নিজের প্রতিভাকে অনুবাদ করে ফেললেই হলো। নিয়মিত ওপেনার অ্যালেক্স হেলস বাংলাদেশ আসছেন না নিরাপত্তার ভয়ে। তার জায়গাটা নিয়ে নেওয়ার হাতছানি দেখছেন হামিদ। এখন এই বয়সে ইংলিশ ক্রিকেট ও টেস্ট ম্যাচের এতো বড় চাপ হামিদ নিতে পারেন কি না তাই দেখার বিষয়।


মন্তব্য