kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশ সফরের জন্য ইংল্যান্ডের পূর্ণ শক্তির দল ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২৪



বাংলাদেশ সফরের জন্য ইংল্যান্ডের পূর্ণ শক্তির দল ঘোষণা

বাঁ থেকে হাসিব হামিদ, বেন ডাকেট ও জাফর আনসারি

বাংলাদেশ সফরের জন্য টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করেছে ইংল্যান্ড। পূর্ণ শক্তির দলই আসন্ন সফরে পাঠাচ্ছে তারা।

৩০ সেপ্টেম্বর বাংলাদেশে এসে স্বাগতিকদের সাথে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডের সিরিজ খেলবে ইংল্যান্ড।

ইংল্যান্ডের টেস্ট দলে এখনও আন্তর্জাতিক ক্রিকেট না খেলা তিন খেলোয়াড় আছেন। ১৭ সদস্যের দল। অধিনায়ক অ্যালিস্টার কুক। আর অনভিষিক্ত তিনজন হলেন ১৯ বছরের ল্যাঙ্কাশায়ার ওপেনিং ব্যাটসম্যান হাসিব হামিদ, নর্দাম্পটশায়ারের ব্যাটসম্যান বেন ডাকেট ও সারের অল রাউন্ডার জাফর আনসারি। ১১ বছর পর ৩৯ বছরের অফ স্পিনার গ্যারেথ ব্যাটির টেস্ট দলে ফেরা সবচেয়ে বড় চমক। ওয়ানডে অধিনায়ক এউইন মরগ্যান ও ওপেনিং ব্যাটসম্যান অ্যালেক্স হেলস আসছেন না। জস বাটলার নেতৃত্ব দেবেন ওয়ানডে দলকে।

বাটলার ফাস্ট বোলার মার্ক উডের সাথে টেস্ট দলে ফিরেছেন। ওয়ানডে দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছে ব্যাটসম্যান জো রুটকে। টেস্ট দল থেকে বাদ পড়েছেন জেমস ভিনস। অবশ্য আছেন ওয়ানডে দলে।

ইংল্যান্ডের টেস্ট দলে স্পিনের ওপর জোর দেওয়ার বিষয়টি দেখা যাচ্ছে। অভিজ্ঞ ব্যাটির সাথে ২৪ বছরের বাঁ-হাতি স্পিনার আনসারি, অফ স্পিনার মঈন আলি ও লেগ-স্পিনার আদিল রশিদ থাকছেন। ব্যাটি ৭ টেস্ট খেলেছেন। শেষবার খেলেছিলেন ২০০৫ সালে বাংলাদেশ সফরেই। এই মৌসুমে তিনি কাউন্টি চ্যাম্পিয়নশিপে ৩২ গড়ে ৪১ উইকেট নিয়েছেন।

অনভিষিক্তদের মধ্যে টিনএজার হামিদ এই মৌসুমে কাউন্টিতে ৫২ গড়ে ১১২৯ রান করেছেন। হেলসের জায়গা নিলেন তিনি। চট্টগ্রামের প্রথম টেস্টে খেললে ইংল্যান্ডের অনূর্ধ্ব ১৯ দলের সাবেক অধিনায়ক হামিদ ১৯৪৯ সালের টেস্টে ইংল্যান্ডের পক্ষে অভিষিক্ত দ্বিতীয় টিনএজার হবেন। ২২ বছরের ডাকেট ঘরোয়া ক্রিকেটের তিন সংস্করণেই প্রচুর রান করেছেন। ১৫টি ফার্স্ট ক্লাস ম্যাচে চারটি সেঞ্চুরি করেছেন। ওয়ানডেতে তার গড় ৯৯। ওয়ানডে দলেও আছেন তিনি।

ইংল্যান্ডের টেস্ট দল : অ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জাফর আনসারি, জনি বেয়ারস্টো, গ্যারি ব্যালান্স, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, বেন ডাকেট, স্টিভেন ফিন, হাসিব হামিদ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস ও মার্ক উড।

ইংল্যান্ডের ওয়ানডে দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জ্যাক বেল, স্যাম বিলিংস, লিয়াম ডসন, বেন ডাকেট, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জ্যাসন রয়, বেন স্টোকস, জেমস ভিনস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।


মন্তব্য