kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


আবেগের ম্যাচ খেলতে নামছেন রোনালদো

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০৪



আবেগের ম্যাচ খেলতে নামছেন রোনালদো

আজকের রাতটি ক্রিস্তিয়ানো রোনালদোর জন্য বড় আবেগের। দেশের ক্লাব স্পোর্টিং লিসবনের মুখোমুখি হচ্ছেন চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে।

বার্নাবুতে নিজেদের মাঠে এই ম্যোচ দিয়েই গতবার জেতা শিরোপা ধরে রাখার লড়াই শুরু রোনালদো ও তার ক্লাব রিয়াল মাদ্রিদের। মাত্র ১২ বছর বয়সে যে ক্লাবে খেলে তার পেশাদার ক্যারিয়ারের দিকে যাত্রা শুরু, যেখানে অসংখ্য স্মৃতি সেই ক্লাবের প্রতিপক্ষ দলে খেলতে কেমন লাগবে রোলাদোর?

তখন ভীত এক কিশোর রোনালদো। নিজের শহর মাদেইরা থেকে ধীর পায়ে চলে আসা পর্তুগালের রাজধানীতে। ফুটবল ভাগ্যের খোঁজে যোগ দেওয়া স্পোর্টিং লিসবনের তরুণ ইউনিটে। এখনকার মতো হাজার কোটি টাকার মানুষ নন তখন রোনালদো। নন তিনবারের ফিফা বিশ্ব সেরা ফুটবলারের পুরস্কার পাওয়া কেউ। ঘরের জন্য তখন বড় মন পোড়াতো রোনালদোর। প্রতম কয়েক সপ্তাহ ঘর আর মায়ের জন্য কাঁদতে কাঁদতেই গেছে।

শুরুতে রোনালদোর উচ্চারণ কেউ বুঝতো না। রোনালদোও বুঝতে পারতেন না কারো কথা। মাত্র ১৫ হাজার পাউন্ডে এখানে ফুটবলার হতে পা রাখা রোনালদোর। শহরটিতে পা রেখে ডাকাতির কবলেও পড়েছিলেন। একটু একটু করে স্পোর্টিংয়ে মানিয়ে নিতে থাকেন রোনালদো। ১৭ বছর বয়সে ২৮ নম্বর জার্সি পরে ক্লাবের পক্ষে অভিষেক রোনালদোর। এক মৌসুম খেললেন। এরপর ২০০৩ এ একটি প্রীতি ম্যাচে খেলার সময় ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের চোখে পড়ে গেলেন। জীবনের বাঁক ঘুরে গেল রোনালদোর। এখন ৩১ বছরের রোনালদোর এর পর আর পিছু ফিরে দেখতে হয়নি।

রোনালদো : স্পোর্টিং লিসবন থেকে রিয়াল মাদ্রিদ

১৯৯৭ : বয়স ১২। নিজের শহর মাদেইরা থেকে স্পোর্টিং লিসবনের তরুণ দলে রোনালদো।

২০০১ : স্পোর্টিং লিসবনের হয়ে অভিষেকে মরেইরেন্সের বিপক্ষে দুই গোল করেন রোনালদো।

২০০৩ : এক প্রীতি ম্যাচের সময় ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের চোখে পড়েন রোনালদো। এরপর ১২ মিলিয়ন পাউন্ডে রোনালদোর ঠিকানা হয় ম্যানচেস্টার।

২০০৭ : স্পোর্টিং লিসবনের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের দুই ম্যাচেই গোল করেন রোনালদো। সেবার শিরোপা জেতে ম্যানইউ।

২০০৯ : বিশ্ব রেকর্ড ৮০ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টার থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন রোনালদো।

২০১৪ : রিয়াল মাদ্রিদের সাথে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন রোনালদো।
 
২০১৬ : ক্লাব রিয়াল মাদ্রিদের সাথে চ্যাম্পিয়ন্স লিগ এবং দেশ পর্তুগালের অধিনায়ক হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতেন।


মন্তব্য