kalerkantho


এবার সত্যি অবসর নিতে চান আফ্রিদি কিন্তু...

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০৪



এবার সত্যি অবসর নিতে চান আফ্রিদি কিন্তু...

শহীদ আফ্রিদির অবসরের ঘোষণা হয়ে গেছে কৌতুকের মতো। আগে বারবার এমন কথা বলেছেন। পরে আবার সিদ্ধান্ত পাল্টেছেন। বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন। কিন্তু খেলবেন কিভাবে? এবার তো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই মাসের টি-টোয়েন্টি সিরিজেও জায়গা পাননি। তাই শোনা যাচ্ছে হতাশ আফ্রিদি নির্বাচকদের দিকে হাত বাড়িয়েছেন। ক্যারিবিয়ানদের সাথে তাকে খেলার সুযোগ দিতে অনুরোধ করেছেন। যাতে ওই সিরিজ দিয়ে সম্মানের সাথে অবসর নিতে পারেন।

এই শুক্রবারের কথা। আফ্রিদি জানালেন, তিনি অবসর নেবেন না। ঘরোয়া ক্রিকেট খেলবেন। সেই সাথে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে খেলতে চান। যখন নিজেকে আনফিট মনে করবেন তখন সরে যাবেন। অংকটা তাই মিলতে চায় না। কিন্তু পাকিস্তানের সংবাদ মাধ্যম জানাচ্ছে, এই সাবেক অধিনায়ক নিশ্চিত একটা সিদ্ধান্তে পৌঁছেছেন। সুযোগটা পেলেই বিদায় বলে দেবেন পাকিস্তানের জার্সি পরে।

কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল হক এখন প্রধান নির্বাচক। প্রথমে তারুণ্যকে অগ্রাধিকার দেওয়ার কথা বলে ইংল্যান্ড সফরের একমাত্র টি-টোয়েন্টিতে আফ্রিদিকে রাখেননি। ৩৬ বছরের অল-রাউন্ডার তার আগ ব্যর্থ এশিয়া কাপ ও বিশ্বকাপের পর নেতৃত্ব ছেড়েছেন। তো আশা হয়তো করেছিলেন তার সাবেক সতীর্থ ইনজামাম ক্যারিবিয়ানদের বিপক্ষে সুযোগ দেবেন। কারণ, আফ্রিদির বিশ্বাস, দেশের হয়ে খেলার যোগ্যতা এখনো তার আছে।

কিন্তু দলে জায়গা হলো না। পাকিস্তানের পরবর্তী টি-টোয়েন্টি আগামী বছরের এপ্রিলে। নির্বাচকদের কাছে তাই আফ্রিদির অনুরোধ গেল। নির্বাচকরা কি ভাবছেন? একটি সূত্র জানাচ্ছে, "নির্বাচকরা আফ্রিদিকে সম্মানজনক ভাবে বিদায় নেওয়ার সুযোগ দিতে চান। " তাহলে নির্বাচকদের কি করণীয়? সূত্র জানাচ্ছে, "ম্যাচ খেলানোর জন্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তান দলের ১৬তম সদস্য হিসেবে নেওয়া হতে পারে আফ্রিদিকে। "


মন্তব্য