kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশে আসার সিদ্ধান্তে প্রশংসায় ভাসছেন কুক

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪৫



বাংলাদেশে আসার সিদ্ধান্তে প্রশংসায় ভাসছেন কুক

একজন ওয়ানডে অধিনায়ক; অপরজন টেস্ট দলের নেতা। ইংল্যান্ডের ওয়ানডে দলনেতা মরগ্যান ইতোমধ্যেই বাংলাদেশ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

এমন উদ্ভট সিদ্ধান্ত নিয়ে মরগ্যান যখন নিন্দিত; ঠিক তখনই দারুণ এক সিদ্ধান্তের জন্য প্রশংসায় ভাসছেন ইংলিশ টেস্ট অধিনায়খ অ্যালিস্টার কুক।

এই সিনিয়র ইংলিশ ক্রিকেটারের জীবনে এক বিশেষ ঘটনা ঘটতে চলেছে। বাবা হতে চলেছেন কুক। তাও আবার বাংলাদেশ সফরকালীন সময়ে। জীবনের এই বিশেষ মুহূর্তে স্ত্রীর পাশে থাকাটাই স্বাভাবিক। বেশিরভাগ ক্রিকেটার তাই করে থাকেন। আবার টাইগার দলনেতা মাশরাফির মত অসুস্থ সন্তানকে হাসপাতালে রেখে দেশের হয়ে খেলতে যাওয়ার বিরল উদাহারণও আছে। ঠিক মাশরাফির মত বিরল না হলেও দারুণ এক দৃষ্টান্ত রাখলেন কুক। সবাই যখন বাংলাদেশে আসা না আসা নিয়ে দোটনায় ছিলেন তখন তিনি দ্বিধাহীনভাবে জানিয়ে দিলেন, বাংলাদেশে আসতে তার কোন আপত্তি নেই।

তুখোর ইংলিশ সাংবাদিকদের সামনে তিনি বলেছিলেন, “ক্রিকেটের স্বার্থেই আমি বাংলাদেশে যাব। ওরা এখন খুব ভাল দল। আশা করি খুব উপভোগ করব সিরিজটা। পাশাপাশি যারা সিদ্ধান্তহীনতায় ভূগছেন তাদেরকেও দ্বিধা ঝেড়ে ফেলে সফরের জন্য প্রস্তুতি নিতে বলব। ”

এটাই সত্যিকারের দলনেতার মত কথা। মরগ্যান যেটা করেননি, কুক তা করে দেখালেন। বোর্ড সবুজ সংকেত দেওয়ার পর দলনেতার কর্তব্য দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া। অ্যালিস্টার কুক সবার সামনে থেকেই ঘোষণা দিয়েছেন। তাই কুকের প্রশংসায় মেতেছে ইংলিশ মিডিয়া। তাদের সন্তান যখন পৃথিবীতে আসবে তিনি তখন হয়ত থাকবেন হাজার মাইল দূরের বাংলাদেশে। বাংলাদেশ সফর শেষ করেই তিনি সন্তানের মুখ দেখতে পাবেন।


মন্তব্য