kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


হিজাব পরা অলিম্পিয়ান ইবতিকে তার শহরে সংবর্ধনা

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১৭



হিজাব পরা অলিম্পিয়ান ইবতিকে তার শহরে সংবর্ধনা

ঘরে ফিরলেন ইবতিহাজ মুহাম্মদ। হিজাব পরে এবারের রিও অলিম্পিকে অংশ নেওয়া মার্কিন ফেন্সার।

ফেন্সিংয়ে ব্রোঞ্জও জিতেছেন তিনি। অলিম্পিকে হিজাব পরা প্রথম মার্কিন মুসলিম তিনি। নিউ জার্সিতে নিজের শহর ম্যাপলউডে ফিরে দারুণ সংবর্ধনা পেয়েছেন ৩১ বছরের এই অলিম্পিয়ান।

শনিবারের দিনটাকে ম্যাপলউডের সাড়ে ১৮ মাইলের অঞ্চলের মানুষরা 'ইবতি ডে' হিসেবে পালন করেছে। এই শহর তার সাফল্যে কতটা ভূমিকা রেখেছে তা সবাইকে কৃতজ্ঞতার সাথে জানালেন ইবতি, "এই শহর আমার জন্য কখনও অচেনা হয়নি। সেই দিনগুলোতে যখন আমি মেয়ে বলে, কালো বলে কিংবা মুসলিম বলে ফেন্সিংয়ে বাধার মুখে পড়েছি তখনও এখানে আমি তেমন কিছুর মুখে পড়িনি। "

ইবতিকে অভিনন্দন জানাতে আসা হাজারো মানুষের মাঝে মুসলিম, খ্রিষ্টান, ইহুদি, হিন্দু, নাস্তিক সবাই ছিলেন। সবাই একই সাথে ইবতির জন্য গলা ফাটিয়েছেন। এখানকার পুলিশ ডিটেকটিভ ও শিক্ষক বাবা-মায়ের সন্তান ইবতি। ম্যাপলউডের একজন মুসলিম আবদুল মুবারক। তিনি জানান, ইবতিকে দেখে প্রকাশ্যে হিজাব পরার ব্যাপারে এখানকার অনেক তরুণী উৎসাহিত হয়েছে।

ইবতি অবশ্য চান তার এই জনপ্রিয়তাকে পুঁজি করে একরকম আন্দোলন গড়ে তুলতে। মার্কিন মুসলিম নারীদের বোঝাতে চান মুসলমান হয়েও খেলাধুলা করা যায়। বিশ্ব আসরে জেতা যায়। এদিনও হিজাব পরা ইবতি। অলিম্পিক টি শার্টের সাথে সাদা জিন্স ও চমৎকার স্নিকার্স। লাইব্রেরির সামনে সংবর্ধনা পেলেন। অটোগ্রাফ দিলেন শত মানুষকে। প্রায় আধামাইল পথ প্যারেড করলেন। ছবি তুললেন সবার সাথে। বেশ কিছু উপহার নিয়েও ফিরেছেন ইবতি।  


মন্তব্য