kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বর্ণাঢ্য ক্যারিয়ারের জন্য দিলশানকে আইসিসি’র অভিনন্দন

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩২



বর্ণাঢ্য ক্যারিয়ারের জন্য দিলশানকে আইসিসি’র অভিনন্দন

বর্ণাঢ্য ক্যারিয়ারে নিজ সফলতার গুণে দলকে যেমন দিয়েছেন সমৃদ্ধ ইতিহাস তেমনি নিজেও হয়েছেন প্রতিষ্ঠিত। তাই বিদায় বেলায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের থেকেও অভিনন্দনটা পাওনা ছিল শ্রীলংকার সাবেক অধিনায়ক তিলকেরত্নে দিলশানের।

শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টি২০ ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচের পরপরই আইসিসি শুভকামনা জানিয়েছে এই তারকাকে।

আইসিসি’র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন এক বিবৃতিতে বলেছেন, ‘দিলশান বিশ্বের ১১জন খেলোয়াড়ের মধ্যে একজন যিনি সব ধরনের ফরম্যাটে সেঞ্চুরি করেছেন। এই কৃতিত্বের মধ্যেই আধুনিক ক্রিকেটের সাথে তার সখ্যতার পুরো পরিচয়টা ফুটে ওঠে। একজন দক্ষ ব্যাটসম্যান হিসেবেই সে ক্যারিয়ার শুরু করেছিল। কিন্তু ধীরে ধীরে ওয়ানডে ও টি২০তে সে নিজেকে সব জায়গায় অন্যতম সেরা একজন খেলোয়াড়ে পরিণত করে তুলে। দলে তার অবস্থানও এর মাধ্যমে শক্তিশালী হয়। নতুন নতুন স্ট্রোক ও ধ্বংসাত্মক ওপেনিং ব্যাটিংয়ের জন্য তাকে সবাই মনে রাখবে। প্রয়োজনে স্পিন বোলিং করতেও দ্বিধা করেননি। এছাড়া তার দূর্দান্ত ফিল্ডিং সম্পর্কেও সকলেই জানে। সফল ক্যারিয়ারের জন্য আমরা তাকে অভিনন্দন জানাচ্ছি, একইসাথে তার উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি। ’

২০১৩ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করা দিলশান ২০০৯ সালের জুনে আইসিসি টোয়েন্টি২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। ২০১৫ সালে অল-রাউন্ডারের তালিকায় অর্জন করেন শীর্ষস্থান। ২০০৯, ২০১১, ২০১৩ ও ২০১৫ সালে চারবার আইসিসি সেরা ওয়ানডে দলে জায়গা করে নিয়েছিলেন। ২০০৯ সালে টি২০ বিশ্বাকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৭ বলে ৯৬ রান করে বর্ষসেরা আন্তর্জাতিক পারফরমারের খেতাব জয় করেছিলেন। ২০০২ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৪ সালে বাংলাদেশে টি২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন দিলশান। এছাড়া ২০০৭ ও ২০১১ সালে বিশ্বকাপের ফাইনালে খেলেছেন।

দীর্ঘ ক্যারিয়ারে শ্রীলংকার হয়ে ৮৭ টেস্টে করেছেন ৫৪৯২ রান, এর মধ্যে রয়েছে ১৬টি সেঞ্চুরি। ৩৩০টি ওয়ানডে ২২টি সেঞ্চুরিসহ করেছেন ১০,২৯০ রান। ৮০টি টি২০ ম্যাচে তার সংগ্রহে রয়েছে একটি সেঞ্চুরিসহ ১৮৮৯ রান।


মন্তব্য