kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


হার্টের অস্ত্রোপচার না হলে জীবনের মানে বুঝতেন না গেইল!

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১৪



হার্টের অস্ত্রোপচার না হলে জীবনের মানে বুঝতেন না গেইল!

ঘটনাটা ২০০৫ সালের। অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের সিরিজের মাঝপথে।

কেউ কি জানেন তখন ক্রিস গেইলের হার্টের অস্ত্রোপচার হয়েছিল? আসলে তখনও খুব কম লোকই জানতো তা। গেইলের বাবা-মাও বিষয়টা জেনেছেন হার্টে সফল অস্ত্রোপচারের পর। আর ওই অসুস্থতা ও অস্ত্রোপচারের পর জীবনের মানে আরো ভালো ভাবে বুঝেছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। জ্যামাইকান এই কিংবদন্তি এমন আরো অনেক অজানা দিক তুলে ধরেছেন তার আত্মজীবনী 'সিক্স মেশিন' বইয়ে।

বইটি বাজারে এসেছে আগেই। তবে আনুষ্ঠানিক কোনো উদ্বোধন হয়নি। ভারত তো ৩৬ বছরের গেইলের দ্বিতীয় হোম। তো দিল্লিতে শুক্রবার উদ্বোধন হলো 'সিক্স মেশিন' এর। সেখানে বিশেষ অতিথি ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর। তিনি বললেন, খেলা দিয়ে ভিন্ন দর্শক ও ভিন্ন সংস্কৃতিকে এক জায়গায় মিলিয়েছেন গেইল। আরো ছিলেন সাবেক ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ। গেইলকে প্রশংসায় ভাসালেন তিনিও।

গেইল নিজে মানেন, এই বইয়ে তার বেড়ে ওঠা নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করবে। তার গড়ে ওঠা জেনে তরুণ প্রজন্ম ক্রিকেটকে বুঝবে আরো ভালো করে। এমন কথা বলতে গিয়েই বইয়ে উল্লেখ করা ২০০৫ সালের সেই অস্ত্রোপচারের প্রসঙ্গ আনলেন গেইল। ওটা তার জীবনের টার্নিং পয়েন্ট। গেইলের ভাষায়, "ওই দিনগুলোতে আমি জীবনের গুরুত্ব বুঝেছি। আমার জন্য জীবন বদলে দেওয়া মুহূর্ত ছিল ওগুলো। এরপর আমি জীবনটাকে পুরোপুরি উপভোগ করার সিদ্ধান্ত নেই। এখনও সেভাবেই চলছে। "


মন্তব্য