kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বোল্টকে চ্যালেঞ্জ দিয়ে রাখলেন নিকার্ক!

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৫৩



বোল্টকে চ্যালেঞ্জ দিয়ে রাখলেন নিকার্ক!

মাইকেল জনসনের বিশ্ব রেকর্ডটা ১৭ বছর টিকে ছিল। ২৪ বছরের ওয়েইড ভ্যান নিকার্ক এবারের রিও অলিম্পিকে ৪০০ মিটারের সেই রেকর্ড ভেঙেছেন।

উসাইন বোল্ট খুব প্রশংসাও করেছেন এই দক্ষিণ আফ্রিকান স্প্রিন্টারের। তবে বিশ্ব ইতিহাসের দ্রুততম মানব বোল্টের সাথেই এখন লড়াইয়ের মানসিক প্রস্তুতি নিচ্ছেন নিকার্ক। আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০ মিটারে নামবেন। বোল্টের বিদায়ী চ্যাম্পিয়নশিপে তাকে হারাতে চেষ্টা করবেন। ১০০ মিটারেও নামতে পারেন নিকার্ক। যেন বোল্টকে আগাম চ্যালেঞ্জ দিয়ে রাখলেন!
 
রিওর আগে জ্যামাইকায় বোল্টের সাথে অনুশীলন করেছেন নিকার্ক। সেখানে বোল্ট তার দৌড় দেখে বলেছিলেন, একদিন ৪০০ মিটারের বিশ্ব রেকর্ড ভেঙে ফেলবেন এই স্প্রিন্টার। তাই হয়েছে। রিওতে নিকার্ক সময় নিয়েছেন ৪৩.০৩ সেকেন্ড। জনসনের রেকর্ডটি ছিল ৪৩.১৮ সেকেন্ড।

"বোল্ট আমাদের জন্য বড় প্রেরণা। ও আমাকে অভিনন্দন জানাতে এসে বলেছিল 'আমি আগেই বলেছিলাম তোমাকে, আগেই বলেছিলাম'। " রিওর বিশ্ব রেকর্ডের পরের ঘটনা মনে করে বলেছেন নিকার্ক।

এই বিশ্বে নিকার্কই একমাত্র স্পিন্টার যার ১০০ মিটারে ১০ সেকেন্ডের নিচে, ২০০ মিটারে ২০ সেকেন্ডের নিচে ও ৪০০ মিটারে ৪৪ সেকেন্ডের নিচে দৌড়ানোর রেকর্ড। আরো রেকর্ডের স্বপ্ন দেখেন শক্তিশালী নিকার্ক।

"আমি আসলে আগামী বছর ডাবল জয়ের কথা ভাবছি। নিজেক আরো শক্তিশালী ও ফিট করে তুলতে চাই এই ডাবলের জন্য। আমি ১০০ মিটারেও দৌড়াতে পারি। " লন্ডনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪০০ ও ২০০ মিটারের সোনা জেতার ঘোষণা দিয়ে এই কথা বলেছেন নিকার্ক। এর সাথে যোগ করেছেন, "আমি খুব উজ্জীবিত ও উৎসাহিত। আমার মনে হয় আকাশই শেষ সীমা হওয়া উচিত। সবকিছুতে উন্নতি চাই। "


মন্তব্য