kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শচীন-লারার পাশে কোহলিকে দেখেন ফ্লেমিং

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৯



শচীন-লারার পাশে কোহলিকে দেখেন ফ্লেমিং

বিরাট কোহলি যেভাবে ব্যাট করেন তাতে একদিন শচীন টেন্ডুলকার, ব্রায়ান লার, রিকি পন্টিংদের কাতারে চলে যেতে পারেন। এই গ্রেট ব্যাটসম্যানদের সাথে নাম উচ্চারিত হওয়াই বিরাট ব্যাপার।

সেখানে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং জানাচ্ছেন, এই গ্রেটদের পাশে গিয়ে দাঁড়াতে পারেন কোহলি। সেই সামর্থ্য ভারতের টেস্ট অধিনায়কের আছে।

২৭ বছরের কোহলি ২০১৬ সালে সব সংস্করণের ক্রিকেটেই অবিশ্বাস্য ব্যাট করছেন। তাকে নিয়ে আলোচনার শেষ নেই। বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যানও বলা হচ্ছে তাকে। এমন সময় সাবেক বাঁ হাতি ব্যাটসম্যান ফ্লেমিং বললেন, "সে ওদিকেই এগিয়ে যাচ্ছে। টেন্ডুলকার, রিকি পন্টিং ও ব্রায়ান লারার পর্যায়ে এখনো সে পৌঁছায়নি। কিন্তু সেটা তাদের ক্যারিয়ার অনেক দীর্ঘ ছিল বলে। নৈপুণ্যের দৃষ্টিকোণ থেকে কোহলি তাদের সাথেই যায়। "

সম্প্রতি ভারত সফরে এসেছেন ফ্লেমিং। সেখানেই ক্রিকেট নিয়ে বলেন নানা কথা। কোহলিকে ঠেকাতে হলে বোলারদের ধৈর্য্য নিয়ে সঠিক নিশানায় বল করে যেতে হবে। কিন্তু কোহলির চাপে আজিঙ্কা রাহানে কিংবা রবিচন্দ্রন অশ্বিনকে ভুলে গেলে সর্বনাশ হবে।

নিউজিল্যান্ড যাচ্ছে ভারত সফরে। তিন ম্যাচের টেস্ট সিরিজ। ফ্লেমিং মনে করেন, ভারত তাদের ঐতিহ্য অনুযায়ী স্পিন বান্ধব উইকেটই বানাবে। তাতে সমস্যাও হবে কিউইদের। কারণ, ফ্লেমিংয়ের মতে উপমহাদেশের কন্ডিশনে নিউজিল্যান্ডের মানিয়ে নিতে সময় লাগে। তবে অধিনায়ক কেন উইলিয়ামসন, অভিজ্ঞ রস টেলরের মতো খেলোয়াড়দের সাথে তরুণরা দাঁড়িয়ে গেলে তার দেশ ভালো করবে বলেই ধারণা ফ্লেমিংয়ের।


মন্তব্য