kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পাকিস্তানি ক্রিকেটারদের 'মিথ্যে' সংস্কৃতির বিরুদ্ধে কোচের যুদ্ধ ঘোষণা!

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২৮



পাকিস্তানি ক্রিকেটারদের 'মিথ্যে' সংস্কৃতির বিরুদ্ধে কোচের যুদ্ধ ঘোষণা!

'চোট' আড়াল করে খেলার ঘটনা পাকিস্তানে নতুন না। এই মিথ্যের কারণে নানা সময় নানা দাম দিতে হয়েছে পাকিস্তানের ক্রিকেটকে।

আবার ফিটনেসের সমস্যা নিয়ে খেলে যাওয়াও দেশটির জাতীয় ক্রিকেট সংস্কৃতির অংশ। নিজের জন্য খেলাও তাই। আর্থার জানিয়ে দিয়েছেন, দলের স্বার্থে না খেললে এবং পারফর্ম না করলে জায়গা হারাতে হবে। এইসব 'মিথ্যে' সংস্কৃতির বিরুদ্ধে যুদ্ধই ঘোষণা করেছেন দেশটির দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থার। আর এই যুদ্ধের শুরুতে চাপের মধ্যেও পড়েছেন।

ইংল্যান্ড সফর ছিল আর্থারের পাকিস্তান কোচ হিসেবে প্রথম মিশন। এই মিশনের শেষে ঘোষণার মতো করে জানিয়েছেন, খেলোয়াড়দের ফিটনেসের ঘাটতি সহ্য করবেন না। চোট আড়াল করার মিথ্যেও তার কাছে প্রশ্রয় পাবে না। পেসার মোহাম্মদ ইরফানের মাত্র ৫ ওভার বল করেই ইংল্যান্ড সফর থেকে বিদায় হয়ে যাওয়া দারুণ হতাশ করেছে তাকে। কিন্তু ইরফানই কি না উল্টো অভিযোগ তুলেছেন আর্থারের বিরুদ্ধে!

হেডিংলিতে চতুর্থ ওয়ানডেতে খেলার জন্য দেশ থেকে উড়িয়ে আনা হয় ইরফানকে। কিন্তু ৫ ওভার পরই তার পেশিতে টান পড়ে। মাঠ থেকে তিনি বেরিয়ে যাওয়ার সময় দেখেছেন কোচের অগ্নিমূর্তি। ইরফানকে লাহোরে পাঠিয়ে দেওয়া হয় এর পরই। কিন্তু দেশে ফিরে ইরফান জানিয়েছেন, তার চোট গুরুতর কিছু ছিল না। একদিনে সেরে উঠেছিলেন। পরের ম্যাচে খেলতে পারতেন। কোচ খামাখাই তাকে দেশে পাঠিয়ে দিয়েছেন। তিনি বোর্ড কর্মকর্তাদেরও কাছেও কোচের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। কোচকে বলেও লাভ হয়নি। কোচ বলেছেন, জাতীয় ক্রিকেট একাডেমিতে গিয়ে রিহ্যাব করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের জন্য ফিট হতে।

এদিকে অভিজ্ঞ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজের ব্যাপারটিও আলোচনায়। ওয়ানডে সিরিজের শুরুতেই ইনজুরিতে পড়েছেন। দলের সাথে থেকে চিকিৎসা করাতে চেয়েছিলেন। কিন্তু আর্থার আনফিট খেলোয়াড়কে দলের সাথে রাখতে রাজি হননি। হাফিজকেও লাহোরে পাঠিয়ে দেওয়া হয়। ইরফানের ব্যাপারে প্রধান নির্বাচক ইনজামাম-উল হককে আর্থার বলেছেন, দলের সাথে যোগ করার আগে তার ফিটনেস খতিয়ে দেখা উচিত ছিল। এইসব সংস্কার করতে গিয়ে বিদেশি কোচ চাপেও আছেন।  


মন্তব্য