kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


রিও কেলেঙ্কারিতে ১০ মাস নিষিদ্ধ কিংবদন্তি লোকটি

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৫৬



রিও কেলেঙ্কারিতে ১০ মাস নিষিদ্ধ কিংবদন্তি লোকটি

কোন কুক্ষণেই না গল্পটা বানিয়েছিলেন! এখন নিশ্চয়ই গালে হাত দিয়ে ভাবছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সাঁতারু রায়ান লোকটি। রিও অলিম্পিকে সেই বানোয়াট গল্পের জন্য যে ১০ মাসের নিষেধাজ্ঞা নেমে এলো তার ওপর! হ্যাঁ, মিথ্যে ডাকাতির গল্প বলে রিওর পুলিশকে বিভ্রান্ত করে পরে ক্ষমা চেয়েছিলেন লোকটি।

সেই কুকর্মের জন্য আমেরিকান সাঁতার ফেডারেশন তাকে নিষিদ্ধ করেছে। আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপ মিস করবেন তাই।  

রিও অলিম্পিক চলাকালে লোকটি এবং তার তিন সতীর্থ সাঁতারু ডাকাতির অভিযোগ করেছিলেন। তারা বলেছিলেন, এক পার্টি থেকে রাতে ফেরার সময় রিওর গান পয়েন্টে তারা ডাকাতির শিকার হয়েছেন। পুলিশ পরিচয় দিয়ে অস্ত্রের মুখে তাদের কাছ থেকে সবকিছু কেড়ে নেওয়া হয়। এই ঘটনা তদন্ত করতে গিয়ে রিও পুলিশ কোনো ভিত্তি পায়নি। অভিযোগ আনা আমেরিকান দুই সাঁতারুকে তারা বিমানবন্দরে গ্রেপ্তারও করে। লোকটি ততদিনে দেশে ফিরেছেন। তদন্তে দেখা যায়, লোকটিরাই উল্টো এক জায়গায় তাণ্ডব চালিয়েছিলেন।

অলিম্পিক সাঁতারের ইতিহাসে পদক জয়ের রেকর্ডে মাইকেল ফেলপসের পরই অবস্থান লোকটির। ১২টি অলিম্পিক পদক তার। এবারের আসরে রিলেতে জিতেছেন সোনা। ৬টি সোনা, তিনটি রুপা ও তিনটি ব্রোঞ্জ তার অলিম্পিকে। সর্বকালের সর্বাধিক অলিম্পিক পদক জয়ের রেকর্ডের খাতায় সপ্তম স্থানে তিনি। ৩২ বছরের লোকটি ২০২০ টোকিও অলিম্পিকেও প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছে প্রকাশ করেছিলেন। কিন্তু এই নিষেধাজ্ঞায় সেটিকে অনেক দুরের পথ মনে হচ্ছে।


মন্তব্য