kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


দ্বি-স্তর টেস্ট নীতি বাতিল হওয়ায় খুশি বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৪২



দ্বি-স্তর টেস্ট নীতি বাতিল হওয়ায় খুশি বাংলাদেশ

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) জোরালো আপত্তিতে অবশেষে বাদ হলো টেস্ট ক্রিকেটকে দুই ভাগ করার পরিকল্পনা। বহুল আলোচিত দ্বি-স্তর টেস্ট ক্রিকেট চালুর উদ্যোগ আনুষ্ঠানিকভাবে বাতিল করেছে আইসিসি।

জিম্বাবুয়ে আর নিউজিল্যান্ড ছাড়া এর পক্ষে আর কোনো দেশ জোরালোভাবে দাবি না জানালে শেষ পর্যন্ত এ পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আর তাতে নিঃসন্দেহে খুশি বাংলাদেশ।

সাম্প্রতিক সময়ে বিশ্ব ক্রিকেটে সবচেয়ে আলোচিত এ বিষয় নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, আমরা খুবই খুশি। আমরা অন্য সদস্যদের বোঝাতে সক্ষম হয়েছি যে, এটা বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে নেতিবাচক প্রভাব পড়বে। তাদের বিষয়টি বোঝার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমি আইসিসির ম্যানেজমেন্টকেও এটা বাতিল করার জন্য ধন্যবাদ জানাচ্ছি। দ্বি-স্তর ব্যবস্থা টেবিলের বাইরের আলোচনা। এখন আমরা আগামী দিনের ক্রিকেট কাঠামো নিয়ে আলোচনা করব।

দ্বি-স্তর ক্রিকেট ছিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাত দল টেস্ট ম্যাচ খেলবে প্রথম স্তরে। আর বাকি তিন দলের সঙ্গে সহযোগী দেশগুলো থেকে আরো দুটি যোগ হয়ে মোট পাঁচ দল খেলবে দ্বিতীয় স্তরের টেস্ট। ম্যাচের ফলের ওপর ভিত্তি করে দুই স্তরেই উত্তরণ এবং অবনমনের ব্যবস্থাও রাখা হয়েছিল।


মন্তব্য