kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব রেকর্ড গড়ে জিতলো অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১১:০০



বিশ্ব রেকর্ড গড়ে জিতলো অস্ট্রেলিয়া

একটা সময় ওয়ানডেতে আড়াইশ রান হলেই খুশি থাকতো যে কোনো দল। কিন্তু ৫০ ওভারের ক্রিকেটে এখন যেমন রান ওঠে আকাশ ছোঁয়া, টি-টোয়েন্টিতেও ব্যাটসম্যানরা নামেন সবকিছু ভেঙে ফেলার পণ নিয়ে।

গ্লেন ম্যাক্সওয়েল যেমন মঙ্গলবার ৬৫ বলে ১৪৫ রানের হার না মানা ইনিংস খেলে ফেললেন। একটুর জন্য টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডটা গড়তে পারেননি। কিন্তু তার তাণ্ডবেই টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ দলীয় রানের বিশ্ব রেকর্ডটা নতুন করে লিখেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে করেছিল ২৬৩ রান! দুই ম্যাচের সিরিজের প্রথমটি তারা জিতেছে ৮৫ রানে।

মাত্র কদিন আগেই ওয়ানডেতে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডটি শ্রীলঙ্কা হারিয়েছে ইংল্যান্ডের কাছে। পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড করেছিল ৪৪৪! এবার লঙ্কানদের টি-টোয়েন্টির সর্বোচ্চ দলীয় রানের বিশ্ব রেকর্ড তাদের মাঠ পাল্লেকেলেতে তাদের বিপক্ষেই ভাঙলো অস্ট্রেলিযা। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে করা শ্রীলঙ্কার ৬ উইকেটে ২৬০ ছিল এতদিনকার রেকর্ড।

ওয়ানডে দল থেকে বাদ পড়ার পর ম্যাক্সওয়েল এদিন প্রথম ম্যাচ খেলেছেন। নিয়মিত ওপেনার অ্যারন ফিঞ্চ না থাকায় ওপেন করার সুযোগ পান। এবং ২০ ওভারই ব্যাট করে বিস্ফোরক ইনিংসটি সাজান ১৪টি চার ও ৯টি ছক্কায়। শেষ ওভারে ১২ রান করতে পারলে ফিঞ্চের ১৫৬ রানের ব্যক্তিগত সর্বোচ্চের রেকর্ডটা হতো ম্যাক্সওয়েলের। একটি বল খেলতে পেরেছেন। তার বিশ্ব রেকর্ড না হলেও তারই কারণে হয়েছে দল অস্ট্রেলিযার। টি-টোয়েন্টিতে প্রথমবার ওপেন করতে নেমেই সেঞ্চুরির কীর্তি এই প্রথম।

টস হেরে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার (১৬ বলে ২৮) ও ম্যাক্সওয়েল ৫৭ রান এনে দেন। ১০ ওভারে অস্ট্রেলিয়ার ছিল ১১০ রান। পরের ১০ ওভারে উঠেছে ১৫৩ রান! ম্যাক্সওয়েলের পাশাপাশি ঝড় তুলেছেন উসমান খাজা, ট্রাভিস হেডও। খাজা ২২ বলে ৩৬ করেছেন। হেড ১৮ বলে ৪৫ রানে অপরাজিত। ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি ম্যাক্সওয়েল করেছেন ৪৯ বলে।

জবাবে স্বাগতিক শ্রীলঙ্কা ৯ উইকেটে ১৭৮ রানে থামে। ৩টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও স্কট বোল্যান্ড। অধিনায়কত্ব করা দিনেশ চান্দিমাল সর্বোচ্চ ৫৮ রান করেছেন। ৪৩ রান এসেছে চামারা কাপুগেদারার ব্যাট থেকে।


মন্তব্য