kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


নেইমারের রেকর্ড গোলে ব্রাজিলের জয়

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫৫



নেইমারের রেকর্ড গোলে ব্রাজিলের জয়

লিওনেল মেসিকে ছাড়া যেদিন আর্জেন্টিনা হোঁচট খেল সেদিন নেইমার বাঁচিয়ে দিলেন ব্রাজিলকে। পুরো পয়েন্টও এনে দিলেন দেশকে। বুধবার নেইমারের রেকর্ড গোলেই ২০১৮ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ব্রাজিল ২-১ গোলে হারালো কলম্বিয়াকে। ৫বারের বিশ্ব চ্যাম্পিয়নরা টানা দুই জয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলো। আর নেইমার এখন ব্রাজিলের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা।

নতুন কোচ তিতের অধীনে মানাউসে দ্বিতীয় ম্যাচ খেলতে নামলো ব্রাজিল। আর এই ম্যাচে পারফেক্ট শুরুই পেল। কর্নার থেকে উড়ে আসা বলকে খেলার ৮০ সেকেন্ডের মাথায় হেড করে জালে পাঠিয়েছেন মিরান্দা। জাতীয় দলের হয়ে খেলা ৩৩তম ম্যাচে প্রথম গোলের দেখা পেলেন এই ডিফেন্ডার।

প্রথমার্ধের পুরোটাই ছিল ব্রাজিলের দাপটে। কিন্তু সমস্যা হলো, পরিস্কার সুযোগ আর তৈরি করতে পারছিল না তারা। এই সুযোগে ৩৫ মিনিটে খেলায় সমতা ফিরিয়ে আনে কলম্বিয়া। এবং তা খেলার ধারার বিপরীতে। তাদের সুপারস্টার হামেস রদ্রিগেজ ফ্রি-কিক নিয়েছিলেন। সেই বল ব্রাজিলিয়ান ডিফেন্ডার মারকুইনহোসের হেডে তাদের নিজেদের জালেই জড়িয়ে যায়!

আর গোল আসে না। পয়েন্ট হারানোর শঙ্কায় ব্রাজিল। কিন্তু ব্রাজিলকে প্রথমবারের মতো অলিম্পিক ফুটবলের সোনা জেতানো নেইমারের শেষ ঝলক দেখানো তখনো বাকি। খেলার ৭৩ মিনিটে বক্সের মধ্যেই একটি পাস পেয়ে গেলেন। গোলকিপার দাভিদ ওসপিনাকে হার মানিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন নেইমার। ৭২তম ম্যাচে এটি নেইমারের ৪৮তম গোল। কিংবদন্তি জিকোর ৪৮ গোলের রেকর্ড স্পর্শ করেছেন তিনি। ২৪ বছর বয়সী নেইমারের সামনে এখন ব্রাজিলের সর্বোচ্চ গোলের রেকর্ডে রোমারিও (৫৫), রোনালদো (৬২) ও পেলে (৭৭)।

নেইমারের গোলটি শেষ পর্যন্ত জয়সূচক। ব্রাজিলের পয়েন্ট এখন ১৫। দশ দলের গ্রুপে আর্জেন্টিনাকে পেছনে ফেলে দ্বিতীয় তারা। উরুগুয়ে ১ নম্বরে। আর্জেন্টিনা এদিন ২-২ গোলে নীচের দল ভেনেজুয়েলার সাথে ড্র করায় এক নম্বর থেকে তিন নম্বরে চলে গেছে।


মন্তব্য