kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বকাপ বাছাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে পাতানো ম্যাচ খেলার অভিযোগ

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৭



বিশ্বকাপ বাছাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে পাতানো ম্যাচ খেলার অভিযোগ

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের খেলা শুরু হয়েছে ইউরোপে। প্রথম ম্যাচে ইংল্যান্ড রবিবার ১-০ গোলে হারিয়েছে স্লোভাকিয়াকে।

কিন্তু স্লোভাকিয়ার ডিফেন্ডার জ্যান ডুরিকা সবাইকে বড় এক ধাক্কা দিলেন। তার দাবি, ইংল্যান্ড-স্লোভাকিয়া ম্যাচটা পাতানো ছিল!

খেলার শেষ কিকই বলা যায়। ওই কিকে নাটকীয় ভাবে গোল করেন অ্যাডাম লালানা। সেই গোলেই গ্রুপ 'এফ' এ জয় পায় ইংলিশরা। স্লোভাকিয়া শেষ ৩৩ মিনিট দশ জন নিয়ে খেলতে বাধ্য হয়। হ্যারি কেনকে ফাউল করে মার্টিন স্কের্টেল দুটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। প্রথম ঘটনায় স্কের্টেল কনুই মারেন হ্যারিকে। ইংল্যান্ডের ফরোয়ার্ডকে এরপর আবার ফাউল করেন স্কের্টেল।

স্কের্টেলের ডিফেন্ডার সতীর্থ ডুরিকার দাবি ইংল্যান্ডকে চূড়ান্ত পর্বে নেওয়ার ষড়যন্ত্রের অংশ হিসেবে ওই ম্যাচটি পাতানো হয়েছিল। "বিশ্বকাপে মোটে একটি জায়গা আছে। সেখানে গ্রুপ থেকে ইংল্যান্ডের বদলে স্লোভাকিয়া কেন যাবে?" এই প্রশ্ন ছুড়ে দিয়ে ডুরিকা বলেছেন, "অবশ্যই বড় দল হিসেবে তাদের আনকূল্য দেওয়া হবে। রেফারি জানতেন কিভাবে কি করত হবে। আজ ইংল্যান্ডের চেয়ে সেই বেশি খেলেছে। "

স্লোভাকিয়াকে গ্রুপে ইংল্যান্ডের জন্য সবচেয়ে বড় বিপদ ধরা হচ্ছিল। গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাদের সাথে গোলশূণ্য ড্র করেছিল দলটি। এখন বাজিকরদের কাছেও ইংল্যান্ড সবচেয়ে ফেভারিট। স্কটল্যান্ড আর তারা পয়েন্ট টেবিলের শীর্ষে। যদিও গোল ব্যবধানে এগিয়ে আছে স্কটিশরা।


মন্তব্য