kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


র‌্যাংকিংয়ে ওপরে ওঠার হাতছানি বাংলাদেশ দলের

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০২



র‌্যাংকিংয়ে ওপরে ওঠার হাতছানি বাংলাদেশ দলের

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‌্যাংকিংয়ে উপড়ে ওঠার হাতছানি বাংলাদেশ দলের সামনে। গত বছর প্রথমবারের মত ওয়ানডে র‌্যাংকিংয়ে সাতে ওঠার স্বাদ পায় বাংলাদেশ।

এবার টাইগারদের সামনে ছয় নম্বরে উঠার হাতছানি। আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন দু’টি সিরিজে সাফল্য পেলেই লাল-সবুজের জার্সিধারীরা ওয়ানডেতে ছয় নম্বরে উঠে যাবে।
অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা এবং পাকিস্তান-ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ শেষে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ রয়েছে আগের সাত নম্বর অবস্থানেই।
গত বছর বিশ্বকাপের প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনাল খেলা বাংলাদেশ পরবর্তীতে নিজেদের মাটিতে টানা চারটি সিরিজ জিতেছে। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর সিরিজ হারিয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকাকে। এরপর হোয়াইটওয়াশ করে জিম্বাবুয়েকে।
শ্রীলংকার মাটিতে সদ্য শেষ হওয়া পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে স্বাগতিকদের ৫ উইকেটে হারিয়ে ৪-১ এ সিরিজ জেতে সফরকারী অস্ট্রেলিয়া।
এদিকে নিজ মাটিতে টানা চার ম্যাচ হারের পর পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে স্বাগতিক ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে ৪-১ এ সিরিজ শেষ করে পাকিস্তান।
র‌্যাংকিংয়ে ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে গত বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড। আর ১১০ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে টিম ইন্ডিয়া। র‌্যাংকিংয়ে বাংলাদেশের ছয়ে উঠার সমীকরণটা সহজ হয়ে গেছে। তার জন্য টাইগারদের আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জিততে হবে। বাংলাদেশের পরবর্তী প্রতিপক্ষ আফগানদের রেটিং পয়েন্ট ৪৯। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ১০ নম্বরে।
আফগান সিরিজের পর ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো ব্যবধানে সিরিজ জিতলেই চলবে। তাতে মাশরাফি বাহিনী শীর্ষ ছয়ে উঠতে পেছনে ফেলবে অজিদের কাছে মাত্রই সিরিজ হারা শ্রীলঙ্কাকে। ছয়ে থাকা শ্রীলঙ্কা ১ পয়েন্ট হারিয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ হেরে। সবশেষ র‌্যাংকিংয়ে লঙ্কানদের রেটিং পয়েন্ট ১০১। গত নভেম্বরের পর থেকে ওয়ানডে খেলার সুযোগ পায়নি মাশরাফিরা। দীর্ঘদিন খেলার বাইরে থাকা বাংলাদেশের অর্জন ৯৮ রেটিং পয়েন্ট। তালিকায় ১১০ রেটিং পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানকে ৪-১ ব্যবধানে সিরিজ হারানোর পর ১০৭ পয়েন্ট নিয়ে ইংলিশরা রয়েছে পাঁচ নম্বরে। আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৯৪, নয়ে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৬। আইসিসি’র ওয়ানডে র‌্যাংকিংয়ে ছয়ে জায়গা করে নিতে পারলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইয়েও বাংলাদেশ ক্রিকেট দলের অবস্থান সুসংহত হবে। এছাড়া, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা অন্য সাত দল আগামী বিশ্বকাপে খেলার সরাসরি যোগ্যতা অর্জন করবে।


মন্তব্য