kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব দাবা অলিম্পিয়াডে ৯ বছর বয়সী গ্র্যান্ডমাস্টার!

সত্যজিৎ কাঞ্জিলাল   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০২



বিশ্ব দাবা অলিম্পিয়াডে ৯ বছর বয়সী গ্র্যান্ডমাস্টার!

আজারবাইজানের বাকু শহরে অনুষ্ঠিত ৪২তম বিশ্ব দাবা অলিম্পিয়াডের তৃতীয় রাউন্ডে সাংবাদিক সুসান পোলগারের চোখ আটকে গেল এক শিশুর দিকে। এই বড়দের মাঝে বাচ্চা এল কোথা থেকে? কৌতুহলবশতঃ এগিয়ে গেলেন।

যা শুনলেন তাতে তো তার চক্ষু চড়কগাছ! এ সাধারণ কোনো শিশু নয়, রীতিমতো গ্র্যান্ডমাস্টার! মোনাকো নারী দলের হয়ে বিশ্ব দাবা অলিম্পিয়াডে প্রতিযোগিতা করতে এসেছে! দাবা অলিম্পিয়াডের প্রায় দুইহাজার প্রতিযোগির মধ্যে সে সর্বকনিষ্ঠ।

তার নাম ফিওরিনা বেরেজোভস্কি। জার্মানিতে জন্ম নেওয়া ফিওরিনা এই বয়সেই দাবার জগতে বেশ পরিচিত। মোট পাঁচটি ভাষা তার আয়ত্বে রয়েছে।   ইংরেজি, জার্মান, রাশিয়ান, ফরাসি এবং আরকানিয়ান ভাষায় সে কথা বলতে পারে ও বুঝতে পারে। পারিবারিক কারণে তাকে বাবা-মায়ের সঙ্গে বিভিন্ন দেশে ঘুরতে হয়েছে। তাই ভাষাটাও শেখা হয়ে গেছে। অবশ্য এসব কিছুর পেছনেই রয়েছে তার বাবার উৎসাহ।

শুধু ফিওরিনা নয়; আরও একজনকে পাওয়া গেছে যিনি ক্ষুদে গ্র্যান্ডমাস্টার। তিনি তানজিনিয়ার নভিনি আলাপটি। ফিওরিনার এখনও পর্যন্ত খেলা না হলেও নভিনি ইতোমধ্যেই বাকু অলিম্পিয়াডে প্রতিদন্দ্বিতা করেছে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথ আনন্দ তার আইডল। সবচেয়ে মজার বিষয় হলো বিশ্বনাথের সঙ্গে নভিনির ‘ডুয়েল’ হয়ে গেছে! যদিও মাত্র ৩০ চালেই তিনি হেরে গিয়েছেন ; কিন্তু এটা তার ছোট্ট জীবনের অসাধারণ এক ঘটনা।


মন্তব্য