kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখল অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১১



ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখল অস্ট্রেলিয়া

শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে যথাক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে জয়ের কারনে ওয়ানডে র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান সুসংহত হয়েছে। উভয় দলই সদ্য প্রকাশিত আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান ধরে রাখার পাশাপাশি রেটিং পয়েন্টও বাড়িয়ে নিয়েছে।

র‌্যাংকিংয়ের শীর্ষ দল হিসেবে অস্ট্রেলিয়া তাদের পয়েন্ট ১২৪ এ নিয়ে গেছে। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের তুলনায় অসিদের পয়েন্টের ব্যবধান এখন ১১। অস্ট্রেলিয়ার কাছে সিরিজ পরাজিত হলেও শ্রীলঙ্কা মাত্র এক পয়েন্ট হারিয়ে টেবিলের ষষ্ঠ স্থানেই রয়েছে।

এদিকে ইংল্যান্ড পাকিস্তানের বিপক্ষে সিরিজে জয়ী হয়ে এক পয়েন্ট সংগ্রহ করায় তাদের পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৭। ভারত ও দক্ষিণ আফ্রিকার থেকে তিন পয়েন্ট পিছিয়ে ইংল্যান্ড তার পুরনো পঞ্চম স্থান ধরে রেখেছে। দশমিকের কম পয়েন্টে এগিয়ে থেকে প্রোটিয়াদের ওপরে তৃতীয় স্থানে রয়েছে ভারত।

তবে ওয়ানডে র‌্যাংকিংয়ে দিনে দিনেই অবনতি হচ্ছে পাকিস্তানের। ২০০১ সালে বর্তমান র‌্যাংকিং পদ্ধতি চালু হবার পরে এই প্রথম পাকিস্তান নিজেদের সবচেয়ে কম পয়েন্ট নিয়ে তালিকায় নবম স্থানে রয়েছে। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে কোনমতে হোয়াইটওয়াশ এড়িয়ে পাকিস্তানের বর্তমান সংগ্রহ ৮৬। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের থেকে তাদের পয়েন্টের ব্যবধান ৮।

এই অবস্থায় ২০১৯ সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে পাকিস্তানের সংশয় সৃষ্টি হয়েছে। বিশ্বকাপে খেলার জন্য স্বাগতিক ইংল্যান্ড বাদে র‌্যাংকিংয়ে শীর্ষ সাতে থাকা দলগুলোই কেবল সরাসরি অংশ নিতে পারবে। বাকি দুটি দলকে বাছাইপর্বে বাঁধা পেরিয়ে নিজেদের যোগ্যতার প্রমান দিতে হবে। ২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বাছাইপর্বে ১০টি দল অংশ নিবে।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিং :

র‌্যাঙ্ক

দল

পয়েন্ট

অস্ট্রেলিয়া

১২৪

নিউজিল্যান্ড

১১৩

ভারত

১১০

দক্ষিণ আফ্রিকা

১১০

ইংল্যান্ড

১০৯

শ্রীলঙ্কা

১০১

বাংলাদেশ

৯৮

ওয়েস্ট ইন্ডিজ

৯৪

পাকিস্তান

৮৬

১০

আফগানিস্তান

৪৯

১১

জিম্বাবুয়ে

৪৬

১২

আয়ারল্যান্ড

৪৩


মন্তব্য