kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


অলিম্পিকে ভারতের ব্রোঞ্জের পদক হয়ে যাচ্ছে সোনা!

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪২



অলিম্পিকে ভারতের ব্রোঞ্জের পদক হয়ে যাচ্ছে সোনা!

২০১২ লন্ডন অলিম্পিকে কুস্তিতে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের জোগেশ্বর দত্ত। কিন্তু এতদিন পর এক সপ্তাহের মধ্যে তার সেই ব্রোঞ্জের পদক সোনা হয়ে যাওয়ার উপক্রম! তাতে ভারতের অলিম্পিক গেমস ইতিহাসের অর্জনে আরেকটি সোনা যোগ হতে পারে।

জোগেশ্বরের ওই ইভেন্টে লন্ডনে সোনা ও রুপা জেতা দুই কুস্তিগীরেরই ডোপ টেস্টে পজিটিভ হওয়ার খবর মিলেছে। এই দুজনের পদক কেড়ে নেওয়া হলে আপনাতেই জোগেশ্বরের ব্রোঞ্জ সোনা হয়ে যাবে!

চার বছর আগে লন্ডন গেমসে ৬০ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে সোনা জিতেছিলেন রাশিয়ার তগরুল আসগারভ। রুপা জিতেছিলেন প্রয়াত আরেক রুশ বেসিক কুদুকভ। আগস্টের শেষে জানা যায়, লন্ডনে ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন কুদুকভ। তাই রুপা হারাবেন। অ্যান্টি ডোপিং বিশ্ব সংস্থা ও অলিম্পিক কমিটি অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। এখন জানা যাচ্ছে ডোপিংয়ে পজিটিভ হয়েছিলেন সোনাজয়ী আসগারভও। এই দুজন পদক হারালে এবং তার স্যাম্পল নেগেটিভ হলে জোগেশ্বরই হয়ে যাবেন অলিম্পিকের ওই ইভেন্টের সোনার মালিক!

কিন্তু জোগেশ্বর রুপা পাওয়ার কথা জেনে সেটি নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। দারুণ খেলোয়াড়সুলভ আচরণ তার। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও দুইবারের অলিম্পিক পদক জয়ী কুদুকভ ২০১৩ সালে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। তখন বয়স ২৭। জোগেশ্বর চান, সম্ভব হলে কুদুকভের পদক তার পরিবারের কাছেই থাকুক। এই ডোপের ফল কুদুকভের মৃত্যুর আগে প্রকাশিত হলে জোগেশ্বরের রুপা নিতে আপত্তি থাকতো না। কিন্তু তা হয়নি। তাই জোগেশ্বর চান, কুদুকভের পরিবারের সম্মান অক্ষুণ্ণ থাকুক। তবে সোনা জয়ের ব্যাপার সামনে চলে এলে জোগেশ্বরের 'না' বলার কোনো কারণ দেখা যাচ্ছে না!


মন্তব্য