kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ধোনি এখনও সেরা ব্যাটসম্যান : গাঙ্গুলী

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫৭



ধোনি এখনও সেরা ব্যাটসম্যান : গাঙ্গুলী

ফাইল ছবি

ভারতের ওয়ানডে ও টুয়েন্টি টুয়েন্টি দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এখনো দলের সেরা ব্যাটসম্যান বলে মনে করেন দেশটির সাবেক দলপতি মহারাজা সৌরভ গাঙ্গুলী। আমেরিকার ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টুয়েন্টি টুয়েন্টি ম্যাচের শেষ বলে ধোনি আউট হয়ে গেলে ক্যারিবীয়দের কাছে মাত্র ১ রানে হারে ভারত।

ফলে গুঞ্জন উঠে, ক্যারিয়ারের শেষ প্রান্তে ধোনি।

কিন্তু এমন গুঞ্জনের সাথে দ্বিমত পোষণ করেছেন গাঙ্গুলী, “ভারতীয় দলে সেরা ব্যাটসম্যানদের একজন ধোনি। সে এখনও ম্যাচ জয়ের ক্ষমতা রাখে। ”

সিরিজের প্রথম ম্যাচে ইভান লুইসের ঝড়ো গতির ৪৯ বলে ১০০ রানের সুবাদে ৬ উইকেটে ২৪৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। দলীয় স্কোরটা বিশালই ছিলো। তাই এ ম্যাচ তাড়া করে জয় পাওয়া ভারতের জন্য অনেক কঠিনই ছিলো বটে। কিন্তু সেই কঠিন কাজটি সহজ করে ফেলেন তরুন ব্যাটসম্যান লোকেশ রাহুল। চার নম্বরে নেমে টি-২০ ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পেয়ে যান তিনি।

পাঁচ নম্বরে নামা অধিনায়ক ধোনির সাথে তৃতীয় উইকেটে ৪৯ বলে ১০৭ রানও করেন রাহুল। ফলে ম্যাচ জয় হাতেও মুঠোয় চলে আসে। শেষ ওভারে ম্যাচ জয়ের জন্য মাত্র ৮ রান দরকার পড়ে ভারতের। আর শেষ বলে মাত্র ২ রান দরকার পড়ে টিম ইন্ডিয়ার। স্ট্রাইকে ছিলেন ধোনি। বোলিং-এ ছিলেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো।

কিন্তু ব্রাভোর ঐ শেষ বলটিতে আউট হয়ে যান ধোনি। ফলে মাত্র ১ রানে ম্যাচ হারে ভারত। এরপর ধোনিকে নিয়ে সমালোচকদের সমালোচনার তোড়জোড়ও বেড়ে যায়। সমালোচকদের দৃষ্টিতে, “ধোনির ক্যারিয়ার শেষ। ক্যারিয়ারের শেষ লগ্নে দাঁড়িয়ে ধোনি। ”

কিন্তু সমালোচকদের এসব কথার সাথে মোটেও একমত নন গাঙ্গুলী। ধোনির পক্ষেই কথা বললেন তিনি, “ব্যাটসম্যান হিসেবে ধোনি এখনও সেরা। দলের অপরিহার্য খেলোয়াড়। ভারতের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন ধোনি। ব্যাটিং লাইন-আপে সে থাকলে, বড় রান তাড়া করতে সুবিধা হয় উপরের দিকের ব্যাটসম্যানদের। যা টি-২০ ম্যাচে দেখা গেল। শেষদিকের ফিনিংশটা ভালো পারে ধোনি। ঐ ম্যাচে পারেনি। এক ম্যাচ দিয়েই সব বিবেচনা করা ঠিক নয়। ”

শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবেই নয়, অধিনায়কত্বের কাজটাও দক্ষতার সাথে ধোনি করছেন বলে মনে করেন গাঙ্গুলী। তিনি বলেন, “অধিনায়ক হিসেবে নিজের কাজটা ভালোভাবেই করছেন ধোনি। অবশ্য সাম্প্রতি কয়েকটি সিরিজে তার নেতৃত্বে দলের সাফল্য খুব বেশি নয়। কিন্তু নিজের কাজটা মন করছেন ধোনি। দ্বিতীয় টি-২০ ম্যাচে বোলাদের পরিচালনা করাটা সেই প্রমাণই দেয়। সময় মত বোলারদের ব্যবহার করে ওয়েস্ট ইন্ডিজকে অল্প রানেই বেধে রাখে ভারত। ”


মন্তব্য