kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সাড়া ফেলেছে ভারতের নতুন বিদ্রোহী ক্রিকেট লিগ আইসিএল

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৫৫



সাড়া ফেলেছে ভারতের নতুন বিদ্রোহী ক্রিকেট লিগ আইসিএল

ভারতে আসছে নতুন বেসরকারি ক্রিকেট লিগ। নাম আইসিএল।

তবে ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত চলা বিদ্রোহী ইন্ডিয়ান ক্রিকেট লিগ (আইসিএল) নয়। এটি ইন্ডিয়ান চ্যাম্পিয়ন্স লিগ। কিন্তু এই লিগে তাদের সদস্যদের সই করতে নিষেধ করেছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংস্থা ফিকা। ডিসেম্বরে শুরুর পরিকল্পনা নিয়ে আসা এই লিগের যথাযথ অনুমতি নেই। খেললে ক্রিকেটারদের ক্ষতির শঙ্কা। তাই ফিকার এই হুশিয়ারি।

"ফিকা জেনেছে যে প্রস্তাবিত ইন্ডিয়ান চ্যাম্পিয়ন্স লিগ যা ২০১৬ এর ডিসেম্বরে শুরু হওয়ার কথা তা অনুমোদিত না। সেখানে খেললে খেলোয়াড়দের ক্যারিয়ারে নেতিবাচক প্রভাব পড়তে পারে। আইসিসির নিয়মে এই আসর এখনো অনুমোদন পাওয়ার যোগ্য না-" জানিয়েছে ফিকা। আন্তর্জাতিক ক্রিকেট খেলা দেশের খেলোয়াড়রা এই সংস্থার সদস্য। অবশ্য পাকস্তিান, ভারত ও জিম্বাবুয়ে এই দলে নেই।

জানা গেছে, নতুন আইসিএল ভারতের কোম্পানি ম্যাগপাইয়ের আয়োজন। দুবাইয়ে ২৫ ডিসেম্বর থেকে ২৫ জানুয়ারি প্রথম আসর বসার কথা। তাদের ফেসবুক পেজে বলা হয়েছে, ৮টি দল প্রতিযোগিতা করবে। দিল্লি বাদশা, ইন্দোর রকেটস, মুম্বাই স্টার্স, চেন্নাই ওয়ারিয়র্স, হায়দ্রাবাদ রাইডার্স, ব্যাঙ্গালোর টাইগার্স, লক্ষ্ণৌ সুপারস্টার ও চন্ডিগড় হিরোস। দেখা যাচ্ছে রেজিস্ট্রেশনের কাগজও।

ম্যাগপাই গ্রুপের চার পার্টনারের একজন মনিষ কুমার চৌধুরি। তিনি জানিয়েছেন আট দল মোট ৪৭টি ম্যাচ খেলবে। ফেসবুকে তাদের পেজে এর মধ্যে সই করা খেলোয়াড়দের নাম ও চুক্তির টাকাও উল্লেখ করা হচ্ছে। এই তালিকায় আন্তর্জাতিক খেলোয়াড়দের মধ্যে ইংল্যান্ডের রবি বোপারা, জিম্বাবুয়ের শন উইলিয়ামস, হ্যামিল্টন মাসাকাদজা, সিকান্দার রাজা, ক্রিস মফু, চার্লস কভেন্ট্রি দক্ষিণ আফ্রিকার ওয়েন পার্নেল, মন্ডে জনডেকি, ক্যামেরন ডেলপোর্ট, রাস্টি থেরনদের নাম দেখা যাচ্ছে। এছাড়া পাকিস্তানের নিষেধাজ্ঞা কাটানো সালমান বাট, সাবেক ওপেনার ইমরান ফারহাতসহ আরো কিছু নাম আছে। অবসর নেওয়া শ্রীলঙ্কার লিজেন্ড সনাৎ জয়াসুরিয়া, চামিন্দা ভাস, ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ন চন্দরপল, নেদারল্যান্ডসের রায়ান টেন ডোসকাটের নামও নিয়েছে তারা। তবে যোগাযোগ করা হলে খেলোয়াড় ও তাদের প্রতিনিধিরা জানান, এটি অনুমোদিত লিগ না হলে খেলার প্রশ্ন আসে না।  


মন্তব্য