kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


মেসি দলে ফিরলেন; গোল দিলেন, জেতালেন আর্জেন্টিনাকে

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০৮:১৩



মেসি দলে ফিরলেন; গোল দিলেন, জেতালেন আর্জেন্টিনাকে

বার্সেলোনার জার্সি গায়ে গোলের বন্যায় ভাসান। অথচ আর্জেন্টিনার জার্সি গায়ে দিলেই নিজের ছায়া হয়ে যান! বার্সাকে যেভাবে ধারণ করেন, আর্জেন্টিনাকে নয়- এমন কত সমালোচনায় বিদ্ধ হয়েছেন লিওনেল মেসি! বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নেমেছিল লুই সুয়ারেজের উরুগুয়ে।

নিজেদের মাঠ মেনডোজায় ১-০ গোলে উরুগুয়েকে হারিয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে একমাত্র গোলটি করেন অবসর ভেঙে আবারও জাতীয় দলে ফেরা আর্জেন্টাইন ফুটবলের জাদুকর মেসি।

ঘরের মাঠে ফেভারিট হিসেবেই মাঠে নামে আলবিসেলেস্তেরা। ম্যাচের ৪৩তম মিনিটে গোল করেন মেসি। দুই মিনিট পরই ১০ জনের দল নিয়ে মাঠ ছাড়তে হয় মেসি বাহিনীকে। প্রথমার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে মেসির উত্তরসূরী ভাবা পাওলো দিবালা দ্বিতীয়বার হলুদ কার্ড দেখায় দ্বিতীয়ার্ধে ১০ জন নিয়ে খেলতে নামে আর্জেন্টিনা। এই ম্যাচের আর্জেন্টিনা দলে ছিলেন না গঞ্জালো হিগুয়েন। চোটের কারণে খেলতে পারেননি সার্জিও আগুয়েরো।

একাদশে ছিলেন সার্জিও রোমেরো, জাবালেতা, অতামেন্ডি, ফুনেস মোরি, মাস, মাসচেরানো, লুকাস বিগলিয়া, মেসি, দিবালা, দি মারিয়া আর প্রাতো। এদিকে, উরুগুয়ের হয়ে শুরুর একাদশে মাঠে ছিলেন ফার্নান্দো মুসলেরা, ফুসিলি, জোসে জিমেনেজ, দিয়েগো গোদিন, গ্যাসটোন, কোরুজো, ইগিডিও আরেভালো, আলেক্সিস সানচেজ, লোদেরিও, এডিনসন কাভানি ও লুই সুয়ারেজ। পয়েন্ট টেবিলে সাত ম্যাচ শেষে চার জয়, দুই ড্র ও এক পরাজয়ে ১৪ পয়েন্ট অর্জন করলো মেসির আর্জেন্টিনা। উরুগুয়ের সংগ্রহ ১৩ পয়েন্ট। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে আগামী ৭ সেপ্টেম্বর পরের ম্যাচটি ভেনেজুয়েলার মাঠে খেলবে মেসিরা।

ম্যাচে মেসিকে পাওয়া নিয়েও শঙ্কা ছিল। লা লিগায় গত রবিবার আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে বার্সেলোনার ১-০ গোলে জেতা ম্যাচ শেষে মেসির বাঁ হ্যামস্ট্রিংয়ে চোট ধরা পড়ে। তবে, সব শঙ্কা কাটিয়ে এই ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত খেলেছেন মেসি।

অবসর ভেঙে মেসির প্রত্যাবর্তন ম্যাচ। তার ওপর ২০১৮, রাশিয়া বিশ্বকাপ কোয়ালিফায়ার্স। মেসিকে যেন গোল পেতেই হতো। অবসরের পরে এত কাতর আবেদন এসছে বিশ্বজুড়ে, তার মূল্য চোকাতেই হতো। আজ গোল করে সেটাই যেন শোধ করলেন মেসি।


মন্তব্য