kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


যে কারণে ওয়েস্ট ইন্ডিজের 'চ্যাম্পিয়ন ড্যান্স'

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১৯:০৫



যে কারণে ওয়েস্ট ইন্ডিজের 'চ্যাম্পিয়ন ড্যান্স'

চ্যাম্পিয়ন ড্যান্সের শুরুটা ছিল ক্রিস গেইলের। ইংল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে সেঞ্চুরি করার পর গেইল দু হাত সামনে নিলেন। পেছনে নিলেন। সহাস্যে। নাচলেন। বোঝা গেল, টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন নাচ নিয়ে এসেছে ক্যারিবিয়ান আমুদে ক্রিকেট দল। আর ফাইনালের আগে এই নাচের বিষয়টা আরো খোলাসা করলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ড্যারেন স্যামি। জানালেন, এই ড্যান্সে সামনে হাত বাড়িয়ে শিরোপা জয়ের স্বাদ মেলে!

ডোয়াইন ব্রাভো চ্যাম্পিয়ন ক্রিকেটার। এমন অল রাউন্ডারকে চাইবেন বিশ্বের সব দলের অধিনায়ক। তো ব্রাভো আবার ডিজে। খেলার পাশে গানটাই প্যাশন। তার অ্যালবামের গান 'চ্যাম্পিয়ন'। ওটাকেই থিম সং বানিয়ে এবারের বিশ্বকাপে এসেছে ক্যালিপসো কিংরা।

"গানটা কি চমৎকার না মানিয়ে যায়। " স্যামি বলছিলেন, "বেশ কয়েকটি দল চ্যাম্পিয়ন হতে লড়েছে। এই নাচ এসেছে আপনি কাপ উপহার নিচ্ছেন সেই সময়ের বিবেচনায়। উইম্বলডনের ফাইনাল, ইউএস ওপেন দেখেছি। তারা যখন কাপ নেয় তখন এটা করে (কাপ দুই হাতে ধরে সামনের দিকে বাড়িয়ে দেয়)। সহজ এটা-কল্পনা করুন যে কাপ জিতেছেন। এরপর কাপটা তুলে ধরছেন। এর সাথে নিজেদের রং না হয় একটু মিশিয়ে দিলেন। " সদাহাস্যোজ্জ্বল স্যামি নিজেই আরেকবার চ্যাম্পিয়ন ড্যান্স দেখিয়ে বলেন, "সহজ তো। এটাই বিষয়। আমরা টুর্নামেন্ট জিতিনি। কিন্তু গানটাই এমন যেখানে জেতার চেষ্টা আছে। "

কি হয় এমন নাচ গানে? চ্যাম্পিয়ন হওয়ার তাড়নাটা বাড়তে থাকে। স্যামির ভাষায়, "এটা ড্রেসিং রুমে আমাদের খেলোয়াড়দের শান্ত রাখে। এটার জন্যই লড়ছি...হা ঈশ্বর, ভাবছি যেন ট্রফিটাই তুলে ধরলাম। শুধু পুরুষ দল না, আমাদের নারী দলও জানে বাজিটা কি। "

এই প্রথম যে বিশ্বকাপে কোনো নাচ নিয়ে এলো ওয়েস্ট ইন্ডিজ তা না। ২০১২ শ্রীলঙ্কা বিশ্বকাপে স্যামি, গেইল, ব্রাভোরা নিয়ে এসেছিলেন দক্ষিণ কোরিয়ান শিল্পি সাইয়ের 'গ্যাংনাম স্টাইল' ড্যান্স। সেবার চ্যাম্পিয়ন হওয়ার পর মঞ্চে গোটা দল গ্যাংনাম স্টাইল নাচ নেচেছিল। গেইল ছিলেন নেতৃত্বে। এবার ব্রাভোর 'চ্যাম্পিয়ন' ড্যান্স নিয়ে এসেছে তারা। রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সের ফাইনালের পর তাদের চ্যাম্পিয়ন ড্যান্স করার অপেক্ষা। প্রত্যয়ী স্যামি, "শ্রীলঙ্কার চেয়ে এবারের উদযাপন ভালোভাবে করতে চাই আমরা। "


মন্তব্য