kalerkantho


ভারতের রবি শাস্ত্রি অধ্যায় শেষ

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২১:৫৯



ভারতের রবি শাস্ত্রি অধ্যায় শেষ

ভারতের বিশ্বকাপ শেষ। সেই সাথে রবি শাস্ত্রির সময়ও শেষ হলো।

এতদিন টিম ডিরেক্টর হিসেবে ছিলেন তিনি। আসলে কোচের ভূমিকাও পালন করছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব অনুরাগ ঠাকুর শুক্রবার জানিয়েছেন, শাস্ত্রির সাথে চুক্তি শেষ। তবে হাই প্রোফাইল ক্রিকেট অ্যাডভাইজর কমিটি (সিএসি) চাইলে প্রধান কোচ হিসেবে ফিরতে পারেন শাস্ত্রি। কারণ, টিম ডিরেক্টর পদ আর থাকছে না।   সিএসির তিন সদস্য শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মন।

শাস্ত্রির সাথে বিসিসিআইয়ের চুক্তি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ভারত সেমিফাইনাল থেকে বিদায় নিলে তার মেয়াদ শেষ হয়। অনুরাগ জানিয়েছেন, "রবি শাস্ত্রির চুক্তি শেষ।

আমরা পূর্ণকালিন কোচ চাচ্ছি। এর সিদ্ধান্ত নেবে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি। টিম ডিরেক্টর আর থাকবে না। থাকবে পূর্ণকালিন কোচ। একটাই পদ থাকবে। এমনকি রবির চুক্তিও নবায়ন করা হতে পারে। "

ভারত দলের মধ্যে শাস্ত্রি বেশ জনপ্রিয়। সিনিয়রদের পছন্দেরও তিনি। তাকে ফিরিয়ে আনার সম্ভাবনার ব্যাপারে অনুরাগের ভাষ্য, "এটা পুরোপুরি সিএসির ওপর নির্ভর করছে। তবে এটা হবে পূর্ণকালিন কোচের পদ। সম্ভাব্য প্রার্থীদের তালিকা করতে বলা হয়েছে সিইসিকে। " রবিবারের ফাইনালের পর ভারতের কোচের বিষয় নিয়ে বসবেন টেন্ডুলকার, সৌরভ, লক্ষ্মনরা।

২০১৪ সালে ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হারার পর শাস্ত্রি দায়িত্ব নেন। তার দায়িত্বে ভারত ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ জেতে। এরপর অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ ২-০ তে হারে। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালেও খেলতে পারেনি। তার সাফল্যের মধ্যে আছে ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের খেলা। অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ। এছাড়া শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয় আছে। আছে এশিয়া কাপ জয়ও। আর সবচেয়ে বড় ব্যর্থতা বাংলাদেশের কাছে ২০১৫ সালে ওয়ানডে সিরিজ হার।


মন্তব্য