kalerkantho


বিশ্বাসের জোরেই ফাইনালে ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২১:১২



বিশ্বাসের জোরেই ফাইনালে ইংল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে তাদের কেউ ফেভারিট বলেনি। কিন্তু সেই দলটাই রবিবার কলকাতার ফাইনালে খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ইংল্যান্ড কিভাবে এই কাজটা করলো? তাদের তারকা ব্যাটসম্যান জো রুট জানাচ্ছেন, ভেতরের বিশ্বাসের জোরেই একটি সম্মিলিত শক্তি হিসেবে গড়ে উঠেছে তারা।

"টুর্নামেন্টে আমরা এসেছি দল হিসেবে নিজেদের ওপর সৎ থেকে, বিশ্বাস রেখে। বিশ্বাস রেখেছি আমাদের খেলার ওপর। " রুট বলেছেন, "এটা আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়। " ডান হাতি এই ব্যাটসম্যান গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৪ বলে ম্যাচ জেতানো ৮৩ রান করেছিলেন। ওই ম্যাচে প্রোটিয়াদের দেয়া ২৩০ রানের টার্গেট জয় করে বিশ্বকাপ রেকর্ড গড়েছিল ইংলিশরা। তার আগের ম্যাচেই কিন্তু ১৮২ রান করেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়টাই এগিয়ে দিয়েছে ইংলিশদের।

"আমরা যেন ছিটকে না পড়ি তা নিশ্চিত করার ব্যাপার ছিল। দেখানোর ছিল আমরা কিভাবে খেলি। আমাদের একে অন্যের ওপর এই আস্থাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতিয়েছিল। ওখান থেকেই আত্মবিশ্বাস জন্মেছে। " রুট বলেছেন, "সবাই সমান ভূমিকা রেখেছে। এভাবে ফাইনালে আসাও দারুণ ব্যাপার। "

২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাংলাদেশের কাছে হেরে ছিটকে পড়েছিল ইংল্যান্ড। খেলা হয়নি কোয়ার্টার ফাইনালে। রুট বলেছেন, তাদের অধিনায়ক এউইন মরগ্যান ও কোচ ট্রেভর বেইলিসের চেষ্টায় সব ধাক্কা কাটিয়ে উঠেছে দল।

তবে ২৫ বছরের রুট জানেন শেষ লড়াইটা সহজ হবে না। ২০১০ এর চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সামনে ২০১২ এর চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ইডেন গার্ডেন্সের ফাইনাল যারা নিশ্চিত করেছে স্বাগতিক ভারতের দেয়া ১৯৩ রানের টার্গেট জয় করে। সব প্রতিকূলতা ঠেলে ঘরের মাঠের বিশ্বকাপ থেকে ভারতকেই বিদায় করে দিয়েছে ক্যারিবিয়ানরা। ফাইনাল নিয়ে সতর্ক তাই রুট, "আমরা যা করতে চাই সেটাই করতে হবে। ইতিবাচকভাবে করতে হবে। রবিবারের পরিকল্পনা করা দরকার। দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজ কতোটা শক্তিশালী তা আমরা জানি। তাদের হারাতে ভালো খেলতে হবে আমাদের। নিজেদের খেলাটা ঠিক মতো খেলা নিশ্চিত করতে হবে। "


মন্তব্য