kalerkantho


ওয়ানডে থেকে ইলিয়টের অবসর

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ১৮:০৬



ওয়ানডে থেকে ইলিয়টের অবসর

ক্রিকেট ক্ল্যাসিকে গ্র্যান্ট ইলিয়টের নামটা সবসময়ই থাকবে। গেলো বছরের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে তেমনই এক কীর্তি ছিল নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যানের।

তার হার না মানা ইনিংসের ওপর ভর করে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিল কিউইরা। সেই ইলিয়ট এবার ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দিলেন। ৩৭ বছরের এই খেলোয়াড় অবশ্য টি-টোয়েন্টি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেননি।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে নিউজিল্যান্ড। দলে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ইলিয়টের। টি-টোয়েন্টি নিয়ে ইলিয়ট বলেছেন, "আমি বিষয়টা নিয়ে ভাবছি। দেখি কি হয়। যতদিন ক্রিকেট খেলাটা উপভোগ করছি ততদিন ভাববো না। নিজের শেষ ওয়ানডে ম্যাচটা খেলে ফেলেছি।

তবে খেলাটা তো তিন সংস্করণে। "

ইলিয়টের ক্যারিয়ারের হাইলাইট ওয়ানডেতে তার শেষ বছরটাই। ২০১৫ বিশ্বকাপে ডাক পেয়েছিলেন সবাইকে চমকে দিয়ে। ২০১৩'র নভেম্বর থেকে ওয়ানডে খেলেননি তিনি। কিন্তু বিশ্বকাপে জন্মভূমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জীবনের সেরা ইনিংসটাই খেলেছিলেন। ৭৩ বলে ৮৪ রানে অপরাজিত থেকে দলকে নিয়েছিলেন ফাইনালে। দুই বলে জিততে ৫ রান দরকার ছিল। সেই সময় ডেল স্টেইনকে লং অনের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে খেলা শেষ করে দিয়েছিলেন। বিশ্বকাপের ফাইনালই নিউজিল্যান্ডের ক্রিকেটের সেরা অর্জন।

২০০৯ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও বীরত্ব দেখিয়েছিলেন ইলিয়ট। ভাঙ্গা বুড়ো আঙ্গুল নিয়েই পাকিস্তানের বিপক্ষে ওয়ান্ডারার্সের সেমিফাইনাল জিতিয়েছিলেন। ছিলেন ৭৫ রানে অপরাজিত। ৮৩ ওয়ানডের ক্যারিয়ারে ২ সেঞ্চুরি ও ১১ ফিফটিতে ৩৪.০৬ গড়ে ১৯৭৬ রান করেছেন ইলিয়ট।


মন্তব্য