kalerkantho


অনন্য হ্যাটট্টিক শিরোপায় চোখ ক্যারিবিয়ানদের

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ১৭:০৭



অনন্য হ্যাটট্টিক শিরোপায় চোখ ক্যারিবিয়ানদের

ক্যারিবিয়ার ক্রিকেট পাগল মানুষের মুখে আবার হাসি ফোটাতে চায় ওয়েস্ট ইন্ডিজ। তাদের অধিনায়ক ড্যারেন স্যামি চান হ্যাটট্টিক শিরোপা। কিভাবে?

এই বছর বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। বৃহস্পতিবার মুম্বাইয়ে মেয়েদের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে ক্যারিবিয়ানদের নারী দল। প্রথমবারের মতো ফাইনালে তারা। একই দিনে একই মাঠে ভারতকে হারিয়ে স্যামির দলও উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। ৩ এপ্রিল ফাইনাল। একই দিনে দুটি শিরোপা ওয়েস্ট ইন্ডিজের পুরুষ ও নারী দল জিতে নিলে হ্যাটট্টিক শিরোপা হয় না! নারীরা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। পুরুষদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

একসময় ক্রিকেটে প্রবল প্রতিপত্তি ছিল ওয়েস্ট ইন্ডিজের। তারাই ছিল রাজা। এখন প্রজারা রাজার আসনে। ওয়েস্ট ইন্ডিজের অবস্থা প্রজার মতো! কিন্তু যুব, নারী ও পুরুষ দলের সাফল্যের বছরে স্যামির চোখে স্বপ্ন ভেসে ওঠে। সেটা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ক্রিকেটের জাগরণের।

"আমরা এখানে একটা মিশনে এসেছি। এই বছর অনূর্ধ্ব-১৯ দলের ছেলেদের কীর্তিতে উৎসাহিত হয়েছি আমরা। " সেমিফাইনালে ভারতকে হারানোর পর আবেগঘন স্যামি বলেছেন, "আজ (বৃহস্পতিবার) মেয়েরা আগে জিতল। এখন ফাইনালে আমাদের ওয়েস্ট ইন্ডিজের দুটি দল। আমার মনে হয় এই ওয়েস্ট ইন্ডিজ দল সবার বিরুদ্ধে লড়ছে। " বিশ্বকাপ শুরুর আগেই ক্যারিবিয়ান দলটি তাদের বোর্ডের সাথে লেনদেন নিয়ে ঝামেলায় পড়েছিল। বিশ্বকাপ বয়কটের শঙ্কাও জেগে উঠেছিল। শেষ পর্যন্ত তা হয়নি। কিন্তু স্যামির ওয়েস্ট ইন্ডিজ দল দুর্দান্ত খেলছে।



ফাইনালকে স্যামি বলেছিলেন 'ডেভিড ও গোলিয়াথের লড়াই'। কারণ, স্টেডিয়ামের সবাই তাদের বিপক্ষে থাকবেন। গোটা ভারতও তাদের বিরুদ্ধে। এই অবস্থায়ও আশা নিয়ে স্যামি মনে করিয়ে দিয়েছিলেন, পুচকে ডেভিডই কিন্তু লড়াইটা জিতেছিল! তাই হয়েছে।

ক্যারিবিয়ান সূর্যের অস্তনমিত হওয়ার সময়ের শেষ হিরো ব্রায়ান লারা। এই কিংবদন্তি টুইট করেছেন, "গ্রেট গ্রেট গ্রেট!!! ভালো খেলেছ ওয়েস্ট ইন্ডিজ!!! #সাইলেন্স#ওয়াংখেদে#ওয়েস্টইন্ডিজ বনাম ইংল্যান্ড#আইসিসিটি২০#ওয়েস্ট ইন্ডিয়ান হিসেবে গর্বিত। " ২০১২ এর টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এই দলটি একসময় ছিল অপ্রতিরোধ্য। ১৯৭৫ ও ১৯৭৯ ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন। টেস্টও শাসন করতো। ধীরে ধীরে ঐতিহ্যের অনেকটা হারিয়ে ক্যারিবিয়ান ক্রিকেট হারিয়েছে মর্যাদার অনেকটাই। স্যামিরা হ্যাট্রিক করে সেটাই পুনরুদ্ধার করতে চাইছেন এবার।


মন্তব্য