kalerkantho

বুধবার । ২৫ জানুয়ারি ২০১৭ । ১২ মাঘ ১৪২৩। ২৬ রবিউস সানি ১৪৩৮।


শিশির ও 'নো' বলের হতাশা ভারতের

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ১৬:৩৯



শিশির ও 'নো' বলের হতাশা ভারতের

রবিচন্দ্রন অশ্বিন ভারতের সেরা বোলার। বিশেষ করে ভারতের মাটিতে তো বটেই।

সেই তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেমিফাইনালে মাত্র ২ ওভার বল হাতে পেয়েছেন। তারপর আর অধিনায়ক এম এস ধোনি তাকে বল দেননি। এর মধ্যে একবার আছে 'নো' বলের হতাশা। ১৮ রানেই ম্যাচের হিরো লেন্ডল সিমন্স যে বলে আউট হতে পারতেন। আবার হার্দিক পান্ডিয়ার বলে অশ্বিনের হাতে ধরা পড়ে ফিরতে পারতেন সিমন্স। তখন তার রান ৫০। কিন্তু সেবারও 'নো' বল বাঁচিয়েছে সিমন্সকে। ৫১ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি ভারতকে ছিটকে ফেলেছেন বিশ্বকাপ থেকে।

২ ওভারে ২০ রান দিয়েছিলেন অশ্বিন। ধোনি বলেছেন, শিশিরের কারণে স্পিনারের বল স্কিড করছিল। তাতে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের স্পিনারদের মারা সহজ হয়ে গিয়েছিল। ম্যাচের শেষে ধোনি বলেছেন, "সিম ভারি হয়ে গিয়েছিল। পিচও পিচ্ছিল হয়েছিল। বল ভালোভাবে ব্যাটে যাচ্ছিল। অ্যাশ (অশ্বিন) তাই মাত্র দুই ওভার করলো। বাধ্য হয়ে জাদেজাকে কোটা পুরো করাতে হয়েছে। নইলে তিন ওভারই বল করতো সে। বলছি না যে তাকে (অশ্বিন) বলা করানো যেত না। কিন্তু আমি নিরাপদ অপশন বেছে নিয়েছি। "

মুম্বাইয়ের ওয়াংখেদেতে ১৯২ রান করেও ৭ উইকেটে হেরেছে ভারত। ১৯০ এর ওপর রান করেও ধোনির মনে হয়েছে, কম হলো। কারণ, দ্বিতীয় ইনিংসে ব্যাট করা সহজ ছিল। প্রথম ইনিংসে যা তুলনায় কঠিন ছিল। তারপরও হারটাকে মেনে নিয়ে কেবল দুটি 'নো' বলকেই দুষলেন ধোনি, "আমার একমাত্র হতাশা ওই দুটি নো বল নিয়ে। তা ছাড়া আমরা সেরা চেষ্টাটাই করেছি। কন্ডিশন স্পিনারদের পক্ষে ছিল না। তারপরও যা হাতে ছিল তাই আমরা সেরা উপায়েই ব্যবহার করেছি। "


মন্তব্য