kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ক্যারিবিয়ান নারীরা

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৮:২২



প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ক্যারিবিয়ান নারীরা

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেলো ওয়েস্ট ইন্ডিজের নারী দল। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে তারা নিউজিল্যান্ডের মেয়েদের ৬ রানে হারিয়ে উঠে গেছে ফাইনালে।

৩ এপ্রিল কলকাতার ইডেন গার্ডেন্সে শিরোপা লড়াইয়ে তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ক্যারিবিয়ান নারীরা।
 
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ব্রিটনি কুপার খেলেছেন ৬১ রানের অসাধারণ ইনিংস। ম্যাচের সেরাও তিনি। আর তার ইনিংসের ওপর ভর করে আগে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেটে ১৪৩ রান তোলে। জবাবে, ৮ উইকেটে ১৩৭ রানে থামে দুইবারের রানার্স আপ নিউজিল্যান্ডের ইনিংস।

শেষ ২৪ বলে ৩৭ রান হলে নিউজিল্যান্ডের মেয়েরা উঠে যায় ফাইনালে। তখন ৩ উইকেটে ১০৭ রান তাদের। কিন্তু অসাধারণ লড়াইয়ে ক্যারিবিয়ানরা রুখে দেয় নিউজিল্যান্ডারদের। সারা ম্যাকগ্লাশান ৩৮ ও অ্যামি স্যাটার্থওয়েট ২৪ রানে ব্যাটিংয়ে।

কিন্তু অধিনায়ক অপ স্পিনার স্টেফানি টেলর পরের ওভারে আঘাত হানেন। পরপর দুই বলে স্যাটার্থওয়েট ও ম্যাকগ্লাশানকে তুলে নেন। পরের ওভারে আরেক উইকেট হারায় নিউজিল্যান্ড। এবং ১২ বলে যখন ২৫ রান দরকার নিউজিল্যান্ডের তখন তাদের সপ্তম ব্যাটারকে শিকার করেন টেলর। ১৯তম ওভারে দেন ৬ রান। তাতে শেষ ওভারে ১৯ রান দরকার নিউজিল্যান্ডের। কিন্তু টেল এন্ডারদের পক্ষে অসম্ভব ছিল এই অর্জন। তারা পারেননি। টেলর ৪ ওভারে ২৬ রানে নিয়েছেন ৩ উইকেট। ওয়েস্ট ইন্ডিজ মেতেছে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার উৎসবে। পুরুষ দলের পর নিউজিল্যান্ডের নারী দলও সেমিফাইনাল থেকে নিয়েছে বিদায়।

ওয়েস্ট ইন্ডিজের নারী দলকে এবারের বিশ্বকাপের ফাইনালে খেলার স্বপ্নটা শুরুতে দেখিয়েছে কুপারের ব্যাটিং। দলের ১৮ রানের সময় ওপেনার হায়লে ম্যাথিউজ (১৬) ফিরেছেন। এরপর কুপার দলের ১২৫ রানের সময় বিদায় নিয়েছেন। মাঝের সময়ে দ্বিতীয় উইকেটে অধিনায়ক টেলরের (২৫) সাথে ৬০ রানের জুটি গড়েছেন। এরপর তৃতীয় উইকেটে দিয়ান্দ্র ডটিনের (২০) সাথে গড়েছেন ৪৪ রানের জুটি।
 
কুপারের বিশ্বকাপটা ভালো যাচ্ছিল না। আগের চার ম্যাচের তিনটি খেলেছেন। কিন্তু রান করেছিলেন মাত্র ১১। সময় মতো এসে জ্বলে উঠেছেন তিনি। ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি ফিফটি করেছেন। ৪৮ বলে ৬১ রান করে বিদায় নিয়েছেন। ইনিংসটি সাজানো ৫টি চার ও দুটি চমৎকার ছক্কায়। কুপারের ইনিংসই শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিয়েছে। ফাইনালে ক্যারিবিয়ানরা।


মন্তব্য