kalerkantho


অস্ট্রেলিয়ার নির্বাচকদের সমালোচনায় ওয়ার্ন

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৭:৪৯



অস্ট্রেলিয়ার নির্বাচকদের সমালোচনায় ওয়ার্ন

এবারও টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ অস্ট্রেলিয়া। সেমিফাইনালেও উঠতে পারেনি।

আর তাদের এই ব্যর্থতার জন্য কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন দায়ী করেছেন অস্ট্রেলিয়ার নির্বাচকদের। অ্যারন ফিঞ্চ-ডেভিড ওয়ার্নার ওপেনিং জুটি ভেঙ্গে বিশ্বকাপে পরীক্ষা চানালোর কারণে নির্বাচকদের আক্রমণ করেছেন তিনি।

ভারতের সাথে গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার শেষ ম্যাচটা হয়ে গিয়েছিল কোয়ার্টার ফাইনাল। সেই ম্যাচে বিরাট কোহলি খেলেছেন ৮২ রানের হার না মানা অবিশ্বাস্য ইনিংস। তাতে ভারত গেছে সেমিফাইনালে। অস্ট্রেলিয়ার হয়েছে বিদায়। কখনো জিততে না পারা টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা অধরাই থেকেছে তাদের কাছে।

আইসিসির ব্যাটসম্যানদের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ফিঞ্চ দ্বিতীয় স্থানে। ডেভিড ওয়ার্নারের সাথে তার ওপেনিং জুটিটা ভয়ঙ্কর।

কিন্তু বিশ্বকাপের ৪ ম্যাচের একটিতেও একসাথে ওপেন করতে দেখা যায়নি তাদের। "আমাদের নির্বাচন ভুল ছিল...যেটা পরীক্ষীত ছিল সেটাই ধরে রাখা উচিৎ ছিল আমাদের। " ওয়ার্ন বলেছেন, "আমাদের দলে অনেক প্রতিভা, নিপুণ খেলোয়াড়। তাই তারা ভাবলো কম্বিনেশন যাই হোক ব্যাপার না। "

নিউজিল্যান্ডের সাথে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শেন ওয়াটসন উসমান খাজার সাথে ব্যাটিং ওপেন করেন। ফিঞ্চ খেলার সুযোগ পাননি। সুযোগ পেলেন পাকিস্তানের বিপক্ষে জেতা ও ভারতের বিপক্ষে হারা ম্যাচে। ওয়ার্নার ব্যাট করেছেন ৩ নম্বরে।

৭০৮ টেস্ট উইকেট ও ৭০টি টি-টোয়েন্টি উইকেট শিকারী লেগ স্পিনার ওয়ার্ন এসবের মানে খুঁজে পাননি। গত ওয়ানডে বিশ্বকাপ জেতায় বড় ভূমিকা ছিল ফিঞ্চ-ওয়ার্নার ওপেনিং জুটির। সেটা ভাঙা হলো কেন? ওয়ার্ন বলেছেন, "এটা করাতে দলের ভারসাম্য নষ্ট হয়েছে। দীর্ঘদিন থেকে এই দুজন একসাথে ব্যাট করছে। টি-টোয়েন্টিতে তারা ভালো করেছে। ওয়ানডেতেও ভালো করেছে। হঠাৎ বিচ্ছিন্ন হলো তারা। ফিঞ্চ-ওয়ার্নার জুটি কোনো বল হওয়ার আগেই ভয় ধরাতো। লোকে ফিঞ্চ ও ওয়ার্নারকে নিয়ে ভাবতো। "


মন্তব্য