kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


আফগানিস্তানের পাকিস্তান সফর হচ্ছে না

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৬:১৮



আফগানিস্তানের পাকিস্তান সফর হচ্ছে না

পাকিস্তানে আবার একটি আন্তর্জাতিক ক্রিকেট দলের সফরের সম্ভাবনা জেগেছিল। আফগানিস্তানের সাথে কথা চলছিল তাদের। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সেই আলাপ স্থগিত করেছে। রবিবার লাহোরের একটি পার্কে সন্ত্রাসী হামলার কারণে এটা করা হলো। নিরাপত্তাজনিত কারণে কেনিয়ার নারী দলের পাকিস্তান সফরও বাতিল করা হয়েছে।

পরিকল্পনা ছিল আফগানিস্তান আসবে। এপ্রিলে পাকিস্তান দল তাদের সাথে তিনটি ওয়ানডে খেলবে। আর পাকিস্তান 'এ' দল খেলবে একটি চার দিনের ম্যাচ। কিন্তু গুলশান-ই-ইকবাল পার্কে হামলা সব পাল্টে দিল। এই পার্ক লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম থেকে ১৫ মিনিটের পথ। হামলায় ৭০ জন মানুষ মারা গেছে। সফরটা নিয়ও তাই অনিশ্চয়তা। ধারণা করা হয়েছিল ১৫ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত আফগানিস্তান পাকিস্তান সফর করবে। লাহোর ও করাচিতে ম্যাচ হওয়ার কথা ছিল। ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে পাকিস্তানের নারী ডেভেলপমেন্ট দলের সাথে কেনিয়ার ডেভেলপমেন্ট দলের সিরিজ হওয়ার কথা ছিল। তাও হচ্ছে না।

২০১১ সালে আফগানিস্তান দল পাকিস্তান সফর করে। পাকিস্তান 'এ' দলের সাথে সিরিজ খেলে। ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা হয়েছিল। ওই ঘটনার পর প্রথম কোনো আন্তর্জাতিক দল হিসেবে পাকিস্তান সফর করেছিল আফগানিস্তান। আফগানরা লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে তাদের কন্ডিশনিং ক্যাম্প করে নিয়মিত। সেটা চালু থাকবে। আসলে পাকিস্তানের সরকার এখন কোনো ঝুঁকি নেতে চাচ্ছে না বলেই আফগানদের সফরের বিষয়টি তোলা থাকছে। গত বছর জিম্বাবুয়ে দল পাকিস্তানে দুটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডের সিরিজ খেলেছিল। তাতেও অন্য কোনো দেশ পাকিস্তান সফরে উৎসাহী হয়নি। পাকিস্তান ২০০৯ এর পর থেকে হোম ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতে খেলে।


মন্তব্য