kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


টি-টোয়েন্টি বিশ্বকাপ

ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের ১৫৩

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ২১:০৯



ইংল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের ১৫৩

১২৬, ১৪২, ১৮০, ১৪৫। আগের চার ম্যাচে নিউজিল্যান্ডের স্কোর। প্রতি ম্যাচে টস জিতে ব্যাট করেছে। তারপর স্পিনাররা সেই পুঁজি রক্ষা করে দলকে জিতিয়েছে। দুটি দলকে ৮০ রানের মধ্যে অল আউট করেছে। এবার দিল্লিতে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে তারা করলো ১৫৩ রান। ৮ উইকেটে। প্রথম দিকে ভালো রান তুললেও পরে ইংলিশ বোলারদের চাপে অনেকটাই খেই হারিয়েছে নিউজিল্যান্ডের ব্যাটিং। তারপরও প্রথম বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠতে পারবে কিউইরা? নাকি সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড অপরাজিত কিউইদের হারের স্বাদ দিয়ে দ্বিতীয়বারের মতো উঠে যাবে ফাইনালে? গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার দেয়া ২৩০ রানের টার্গেট তাড়া করে রেকর্ড গড়েই কিন্তু জিতেছিল ইংল্যান্ড।  

মার্টিন গাপ্টিল এদিন পেসার ডেভিড উইলিকে প্রথম ওভারে দুটি বাউন্ডারি মেরে খেলা শুরু করেছিলেন। কিন্তু ১৫ রান করেই উইলির বলে ক্যাচ দিয়েছেন তিনি। এরপর ৭৪ রানের জুটিতে নিউজিল্যান্ডের ইনিংস গড়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও কলিন মুনরো। ওভার প্রতি  ৯ এর কাছাকাছি রান উঠেছে তাদের জুটিতে। শুরুর চাপ ঝেড়ে ফেলে এই জুটি আগ্রাসী হয়ে ওঠে। তারা খোলসমুক্ত হওয়ার পর আঘাত হানেন মঈন আলি। এই স্পিনারকে তুলে মারতে গিয়ে তাকেই ক্যাচ দিয়েছেন উইলিয়ামসন। ২৮ বলে ৩২ রান দিয়ে গেছেন ক্যাপ্টেন।

ইংলিশ বোলাররা কিউইদের চাপে রাখার চেষ্টা করেছেন। কিন্তু স্পিনার আদিল রশিদ মার খেলেন। পেসার লিয়াম প্লাঙ্কেটও। তবে প্লাঙ্কেটই তুলে নিয়েছেন বিপজ্জনক হয়ে ওঠা মুনরোকে। ৩২ বলে ৭ চার ও ১ ছক্কায় ৪৬ রান করে ফিরেছেন মুনরো। ১০৭ রানের সময় তৃতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড। এখান থেকেই আসলে পথ কিছুটা হারিয়েছে তারা। কোরি অ্যান্ডারসন দায়িত্ব নিয়ে খেললেন। দ্রুত রান তুলেছেন। কিন্তু পর পর দুই ওভারে তিন উইকেট হারায় কিউইরা। রস টেলর (৬) স্বস্তায় ফিরেছেন। বেন স্টোকস হ্যাটট্টিকের সুযোগ তৈরি করেছিলেন লুক রনকি (৩) ও অ্যান্ডারসনকে (২৮) ফিরিয়ে দিয়ে। ১৭.৪ ওভারে ৬ উইকেটে ১৩৯। সেখান থেকে দেড়শো পেরিয়েছে অনেক কষ্টে। অথচ ১০ ওভারে ৮৯ রান ছিল তাদের। পরের ১০ ওভারে তুললো মাত্র ৬৪। স্টোকস ৪ ওভারে ২৬ রানে নিয়েছেন ৩ উইকেট।     


মন্তব্য