kalerkantho


মেসির ৫০তম গোলের দিনে জিতল আর্জেন্টিনা

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১০:৩৬



মেসির ৫০তম গোলের দিনে জিতল আর্জেন্টিনা

জয়ের দেখা পেয়ে যাওয়া আর্জেন্টিনাকে থামাতে পারেনি বলিভিয়া। দেশের হয়ে লিওনেল মেসির ৫০তম গোলের মাইলফলক ছোঁয়ান ম্যাচে বিশ্বকাপের বাছাইয়ে ২-০ গোলের সহজ জয় পেয়েছে জেরার্দো মার্টিনোর দল। আর্জেন্টিনার করদোবায় বাংলাদেশ সময় আজ বুধবার সকালে গাব্রিয়েল মেরকাদো আর্জেন্টিনাকে এগিয়ে নেওয়ার পর পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসি। আর্জেন্টিনার হয়ে এটি তার ৫০তম গোল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে এ নিয়ে টানা পাঁচটি ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনার পয়েন্ট ৬ ম্যাচে ১১। ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। কিকঅফের পরপরই আক্রমণ থেকে অ্যাঙ্গেল ডি মারিয়ার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক কার্লোস লাম্পে; এভার বানেগার ফিরতি শট লাগে বারে।
 
ম্যাচের ২০তম মিনিটে তরুণ মেরকাদোর গোলে এগিয়ে যায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মেসি মাঝমাঠ থেকে ফ্রি-কিক পেয়ে সঙ্গে সঙ্গেই বল বাড়ান হিগুয়াইনকে। নাপোলির এই ফরোয়ার্ড এগিয়ে আসা গোলরক্ষকের উপর দিয়ে বল জালের দিকে পাঠালেও এক ডিফেন্ডার শুয়ে পড়ে তা ফিরিয়ে দেন। আবার বল পেয়ে হিগুয়াইন বল বাড়ান ফাঁকায় দাড়িয়ে থাকা মেরকাদোকে। অরক্ষিত জালে গোল করতে কোনো সমস্যাই হয়নি আগের ম্যাচে চিলির বিপক্ষে জয়সূচক গোল করা রিভার প্লেটের এই ডিফেন্ডারের।
 
১০ মিনিট পরই পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুন করেন মেসি। গোলরক্ষক লাম্পে ঠিক দিকেই ঝাঁপিয়েছিলেন, কিন্তু জোরালো শট রুখতে পারেননি। ডি-বক্সে বানেগাকে ফাউল করা হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। এই গোলে একটি মাইলফলকে পৌঁছলেন আর্জেন্টিনা অধিনায়ক, দেশের হয়ে তার গোল হলো ৫০টি। আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড ছুঁতে আর ছয়টি গোল চাই মেসির। ৭৮ ম্যাচে ৫৬ গোল করে এই রেকর্ড এখন গাব্রিয়েল বাতিস্তুতার। প্রথমার্ধের শেষ দিকে দুর্দান্ত গতিতে কয়েকজন খেলোয়াড়কে কাটিয়ে মেসি পাস দিয়েছিলেন হিগুয়াইনকে। ম্যাচে দুর্দান্ত খেলা এই ফরোয়ার্ডের শট একটুর জন্য পোস্টের বাইরে দিয়ে যায়। বিরতির পর মেসির জোরালো হেড লক্ষ্যে থাকেনি। ৬৪তম মিনিটে হিগুয়াইনের দারুণ ব্যাক ফ্লিক থেকে লুকাস বিগলিয়ার শটও লক্ষ্যে থাকেনি।
 
ম্যাচের শেষ দিকে মেসির ফ্রি-কিক দক্ষতার সঙ্গে গোলরক্ষক রুখে দিলে ব্যবধান বাড়াতে পারেনি স্বাগতিকরা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের অন্য ম্যাচে ভেনেজুয়েলাকে ৪-১ গোলে হারিয়েছে আগের ম্যাচে আর্জেন্টিনার কাছে হারা চিলি। কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের হয়ে দুটি করে গোল করেন আর্তুরো ভিদাল ও মাউরিসিও পিনিয়া। অন্য ম্যাচে নিজেদের মাঠে এদিনসন কাভানির একমাত্র গোলে পেরুকে হারিয়েছে উরুগুয়ে। বাছাইপর্বে প্রথম হারের মুখ দেখেছে একুয়েডর। তবে কলম্বিয়ার কাছে ৩-১ গোলে হারলেও ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে দলটি। দক্ষিণ আমেরিকার ১০টি দেশের মধ্যে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। বাছাই পর্বে পঞ্চম হওয়া দলটি প্লে-অফ খেলার সুযোগ পাবে।


মন্তব্য