kalerkantho


কাবুলে আফগান ক্রিকেটারদের বীরের সংবর্ধনা

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ২১:৪৬



কাবুলে আফগান ক্রিকেটারদের বীরের সংবর্ধনা

শেষ ভালো যার, সব ভালো তার! সেটাই ঘটেছে আফগানিস্তানের বেলায়। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের শেষ ম্যাচে তারা হারিয়ে দিয়েছে সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে।

ইতিহাসের সেরা জয় নিয়েই মঙ্গলবার আফগান দল ফিরেছে দেশে। কাবুলের বিমানবন্দর থেকে রাজপথে নেচে গেয়ে বীরের সংবর্ধনা দেয়া হয়েছে ক্রিকেট দলটিকে।

শত-শত আফগান সমর্থক এদিন পথে নেমে পড়ে। হাতে হাতে পতাকা উড়তে থাকে। নাচ গান চলতে থাকে। বিশ্বকাপের সুপার টেনে এই প্রথম জিতেছে তারা। তাও আগেই সেমিফাইনাল নিশ্চিত করা দলের বিপক্ষে। আফগান ব্যাটসম্যান গুলবাদিন নাইব বলেছেন, "ওয়েস্ট ইন্ডিজ বিশ্বের অন্যতম সেরা দল। আমরা তাদের হারিয়েছি।

এটা অবিশ্বাস্য। আমাদের মতো ছোটো এক দলের তাদের হারানো অনেক বড় আনন্দের বিষয়। "

কাবুল ইন্টারন্যাশনাল বিমানবন্দরে আফগান দলের সামনে উপস্থাপন করা হয় দেশটির ঐতিহ্যবাহী আতান নাচ। শত-শত ভক্ত উপস্থিত ছিল বিমানবন্দরে। বীরদের স্বাগত জানাতে। যুদ্ধ বিদ্ধস্ত রাজধানীর প্রধান সড়কে অনেকে লাইন ধরে দাঁড়িয়েছিলেন। চিৎকার করেছেন, আফগান পতাকা উড়িয়ে দলকে স্বাগত জানিয়েছেন। তাদের মাঝ দিয়ে গেছে দলকে বহন করা গাড়ি।

"আমি উল্লসিত। " একজন ক্রিকেট উৎসাহী বললেন, "আমাদের মতো যুদ্ধ বিদ্ধস্ত দেশে এমন জয় অনেক সুখ ও গর্ব বয়ে এনেছে। " ভারতে আগ্রাসী ক্রিকেট খেলে আফগানিস্তান দল অনেক নতুন ভক্ত পেয়েছে। দলটির অধিনায়ক আসগার স্তানিকজাই বলেছেন, "গত ৫/৬ বছরে আফগানিস্তান দল বেশ কয়েকটি শক্তিশালী দলকে হারিয়েছে। সামনের বছরগুলোতে আফগানিস্তান খুব সফল দল হবে। " স্তানিকজাই বলেছেন, বিশ্বকাপ থেকে অনেক কিছু শিখেছেন তারা। এখন তারা নিজেদের কিছু দূর্বলতা নিয়ে কাজ করবেন। এই আফগানিস্তানেই ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালিবান আমলে ক্রিকেট নিষিদ্ধ ছিল।


মন্তব্য