kalerkantho


ব্রাজিলকে হুমকি দিয়ে রেখেছে প্যারাগুয়ে!

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ১৬:০৭



ব্রাজিলকে হুমকি দিয়ে রেখেছে প্যারাগুয়ে!

প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগে কার্লোস দুঙ্গার কপালে দুশ্চিন্তার রেখা। তা হবেই বা না কেন! তার দলের সেরা খেলোয়াড় ও অধিনায়ক নেইমার এই ম্যাচে খেলতে পারছেন না।

ডিফেন্ডার দাভিদ লুইজও নেই। নিষেধাজ্ঞায় পড়েছেন দুজনই। আর এই সময় ব্রাজিলের জন্য ফাড়া হিসেবে পরিচিত প্যারাগুয়ে। তারা আবার হুমকি দিয়ে রেখেছে, নিজেদের মাটিতে ব্রাজিলের জন্য সবকিছু 'অসম্ভব' করে ছাড়বে। প্যারাগুয়ের রাজধানী আসুনসিওনে বুধবার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এখন পর্যন্ত ৫টি করে ম্যাচ খেলেছে সবাই। বৃহস্পতিবার উরুগুয়ের সাথে তারা ২-২ গোলে ড্র করেছে। আর পয়েন্ট টেবিলে প্যারাগুয়ে ও আর্জেন্টিনার সমান ৮ পয়েন্ট তাদের। টেবিলে অবস্থান তৃতীয়।

প্যারাগুয়ের কাছে হার মানে শীর্ষ চার থেকে ছিটকে পড়া। এই অঞ্চল থেকে ৪টি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। এর পরও জায়গা করে নিতে হলে প্লে-অফ খেলতে হবে।

ব্রাজিলের কোচ দুঙ্গার বিশ্বাস, একেবারে শেষ ম্যাচে গিয়ে হয়তো বিশ্বকাপের জন্য চূড়ান্ত ৪ দল নির্ধারিত হতে পারে। প্রতিযোগিতাটা এমনই। দেশ ছাড়ার আগে কোচ বলে গেছেন, "গোল ও জয়ের লক্ষ্যে খেলতে হবে। টেবিলের অবস্থা কঠিন। এই কারণে একটি জয়ে শীর্ষে ওঠা যেতে পারে। " নেইমার ও লুইজের জায়গা কারা নেবেন একাদশে? গিল ও রিকার্দো অলিভেইরা? নিশ্চিত করেননি দুঙ্গা।

প্যারাগুয়ে সাম্প্রতিক বছরগুলোতে ব্রাজিলের জন্য সম্ভবত সবচেয়ে বড় বাধা। ২০১১ ও ২০১৫ কোপা আমেরিকা থেকে ব্রাজিলকে এই দলই বিদায় করে দিয়েছিল। আর তাদের কোচ র‌্যামোন দিয়াজ এবারও হুমকি দিয়ে রেখেছেন, "নেইমারের না থাকাটা তাদের জন্য বড় ক্ষতি। কারণ, বিশ্বের আন্যতম সেরা খেলোয়াড় সে। তবে ব্রাজিলের অন্য খেলোয়াড়রাও গ্রেট। তাদের জীবনটাকে অসম্ভব করে দেওয়ার চেষ্টা করবো আমরা। "


মন্তব্য