kalerkantho


শোয়েব-সুধীরের ছবি নিয়ে ফেসবুকে অপপ্রচার

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ২১:০৫



শোয়েব-সুধীরের ছবি নিয়ে ফেসবুকে অপপ্রচার

এবার দেশের সোশ্যাল মিডিয়ায় ভারতীয় সমর্থক সুধীর ও বাংলাদেশি টাইগার সমর্থক শোয়েবের একটি ছবি নিয়ে চলছে অপপ্রচার। সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-ভারতের ম্যাচ চলাকালীন সুধীরের সাথে একটি মজার মূহূর্ত ফেসবুকে শেয়ার করেছেন টাইগার সমর্থক শোয়েব আলি। আর সেই ছবি নিয়েই শুরু হয়ে গেছে অপপ্রচার। সোশ্যাল মিডিয়ায় ছবিটিকে শেয়ার করে চালানো হচ্ছে অপ্রচার। চেষ্টা করা হচ্ছে টাইগারদের সমর্থকদের অনর্থ উত্তেজিত করার।

অপপ্রচার চালানো সেই ছবিটি

সোশ্যাল মিডিয়ায় ছবিটি ছড়িয়ে লেখা হচ্ছে ভারতীয় সমর্থকরা বাংলাদেশি সমর্থকদের সাথে খারাপ ব্যবহার করেছে। মারধর করেছে। টাইগার সমর্থক শোয়েবের গলা টিপে ধরেছে সুধীর। ছবিটিতে যেহেতু সেরকমই দেখা যাচ্ছে সেহেতু খুব সহজেই বিষয়টি সাধারণ ফেসবুক ব্যবহারকারীরা বিশ্বাস করে ফেলছে এবং শেয়ার করছে। একুই সাথে চলছে অনর্থক গালিগালাজ। আদতে সেরকম কোনো ঘটনাই ঘটে নি।

শোয়েবের পোস্ট করা আসল ছবিটি

একজন ভারতীয় সমর্থক ছবিটির বিপরীতে ফেসবুকে লিখেছেন,  'বাংলাদেশি বন্ধুরা, শোয়েব ভাই যখন এটাকে মজা করছে বলছে, তখন এটা কে মজা হিসাবে নিলে ক্ষতি কি? নাহলে নিচের ছবি দেখে তো এটাও বলা চলে যে শোয়েব ভাই সুধীর আর চাচাজি -র গর্দান চেপে রেখেছে.... কি তাইতো?'

ভারতীয় সমর্থকের পোস্ট করা ছবিটি

একজন বাংলাদেশি সমর্থক লিখেছেন, সে নিজেই (শোয়েব)  লিখেছে, যে তারা মজা করছে। এবং আমার জানামতে তারা দুজনে ভাল বন্ধুও, যা তাদের আগের পোস্ট করা ছবিগুলো দেখলে বুঝা যায়।

 


মন্তব্য