kalerkantho

26th march banner

কোহলিই এখন বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান : গাভাস্কার

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ১৬:২৯



কোহলিই এখন বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান : গাভাস্কার

গতকাল মোহালি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহলির ইনিংস উপভোগ করেছেন ক্রিকেটপ্রেমীরা। ব্যতিক্রম নন কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাস্কারও। কোহলির ব্যাটিং-শৌর্যে রীতিমতো রোমাঞ্চিত তিনি। তাঁর কথায়, কোহলিই এখন বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান।

গতকাল চাপের মুখে কোহলির ৫১ বলে ৮২ রানের দৃষ্টিনন্দন ইনিংসে ভর করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। আগামী বৃহস্পতিবার ওয়াংখেদেতে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি ভারত।

টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজার রানের মালিক গাভাস্কার বলেন, সীমিত ওভারের ক্রিকেটে কোহলিই এখন নিঃসন্দেহে সেরা ব্যাটসম্যান। এ নিয়ে কোনো প্রশ্ন নেই। ও একেবারেই অন্যরকম।

তার কথায়, কোহলির ইনিংস দেখে তিনি শিহরিত। এই তরুণ প্রতিভার খেলা দেখতে গিয়ে লোম খাড়া হয়ে যাচ্ছিল।

গাভাস্কার বলেন, সবচেয়ে বড় ব্যাপার হলো কোহলি চাপের মুখে এমন পারফর্ম করেছে এবং দলের স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছে।

তিনি বলেন, এই প্রথম নয়। এর আগেও ভারতের যখন রানের দরকার বা দলকে রান তাড়া করে জিততে হবে। উভয় ক্ষেত্রেই কোহলি কৃতিত্ব দেখিয়েছে। রেকর্ড ওর হয়ে কথা বলবে।

কোহলির ব্যাটিং শক্তি ও টাইমিংয়ের অসাধারণ মিশেল বলেও মন্তব্য করেছেন গাভাস্কার। তিনি বলেন, ব্যাটিংয়ের টপ ও বটম হ্যান্ড-দুটো হাত ব্যবহারের ক্ষেত্রে সাবলীল কোহলি। খুব কম ক্রিকেটারেরই এই ক্ষমতা থাকে। ওর টপ হ্যান্ডে মারা ড্রাইভ একেবারেই অনন্য।

গতকাল শেষ ওভারে ভারতের জয়ের জন্য চার রান দরকার ছিল। কোহলি কিন্তু উইনিং স্ট্রোক নিজে খেলার কোনও আগ্রহই দেখাননি। তাঁর এই মানসিকতার প্রশংসা করেন গাভাস্কার। তিনি বলেন, ব্যক্তিগত স্বার্থ থেকে ও দলকেই অনেক বেশি গুরুত্ব দেয়।

কোহলি ছাড়াও অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিরও প্রশংসা করেছেন গাভাস্কার। দলের অস্ত্রগুলি ধোনি সঠিকভাবে ব্যবহার করেছেন বলে মন্তব্য করেছেন তিনি। এই প্রসঙ্গে যুবরাজকে এনে অসি অধিনায়ক স্টিভেন স্মিথের উইকেট তুলে নেওয়ার কথাও উল্লেখ করেছেন তিনি।

গাভাস্কার বলেন, ধোনি কিন্তু রায়নাকে আক্রমণে আনেননি। কারণ তিনি জানতেন যে পিচে টার্ন নেই। রায়না বল টার্ন করাতে পারে না। এ জন্যই ধোনি যুবিকে আক্রমণে আনেন।
সূত্র: এপিবি

 


মন্তব্য