kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


দলকে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জ নিতে বললেন মাশরাফি

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ২০:০৭



দলকে নিউজিল্যান্ডের চ্যালেঞ্জ নিতে বললেন মাশরাফি

ভারতের বিপক্ষে ১ রানের অবিশ্বাস্য হারের যন্ত্রণা এত অল্প সময়ে মুছে যাওয়া কঠিন। বেঙ্গালুরু থেকে ট্র্যাজিক সেই হারের কষ্ট দলের সাথে উড়ে এসেছে কলকাতায়। টাইগারদের স্বাভাবিক হতে সময় লাগার কথা। কিন্তু বাস্তবতার জমিন বড় নিঠুর। ওই বুক ভাঙা হারের ধাক্কা সামলে উঠতে না উঠতেই শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার দলের এটাই শেষ ম্যাচ। আগের ম্যাচের শিক্ষা নিয়ে এই ম্যাচে দলকে মন দেয়ার তাগিদ দিয়েছেন মাশরাফি।

শেষ ওভারের নাটক ও শেষ ৩ বলে ৩ উইকেট হারিয়ে ভৌতিক হারের দুঃসহ স্মৃতি তাড়া করে ফিরছে বাংলাদেশ দলকে। মাত্র দুদিন হয়েছে। কিন্তু মনে হচ্ছে এই তো মাত্র ঘটলো এমন দুর্ঘটনা! মাশরাফি স্বীকার করছেন তাদের মানসিকতায় বড় ধাক্কা লেগেছে। কিন্তু পেশাদার ক্রিকেটারদের থমকে থাকার উপায় নেই। সেই অনুমতি দেয় না ক্রিকেট। মাশরাফি বলছেন, "সবাই একরকম শোকের মধ্যেই আছে। সবাই খুব আপসেট। কেউ কাউকে দোষ দিচ্ছে না। তবে মেনেও নিতে পারছে না কেউ। এভাবে হারার পর মানসিকভাবে ফিরে আসাটা কঠিন। "

কিন্তু ফিরে তো আসতে হবে। মাঠেই লড়াইয়ে নামতে হবে কিউইদের সাথে। শুক্রবার ইডেন গার্ডেন্সের সংবাদ সম্মেলনে সেই লড়াইয়ের ডাক শোনা গেল মাশরাফির কণ্ঠে, "পেশাদার ক্রিকেটার হিসেবে ওখানে পড়ে থাকলে চলবে না। সেদিনই বলেছিলাম, বাংলাদেশের ক্রিকেট এখানেই থেমে থাকবে না। দলকে আমার পরিস্কার বার্তা, আগের হার নিয়ে চিন্তা করে লাভ নেই। সামনের ম্যাচে মন দিতে হবে। " মাশরাফির প্রত্যয়, "আমার বিশ্বাস, এই অবস্থা থেকে অবশ্যই ঘুরে দাঁড়াতে পারবে দল। আমরা যে ভুল করেছি, সেটা অস্বীকার করার কারণ নেই। কিন্তু ভুল থেকে শিক্ষা নিয়ে সেটা কতটা শোধরাতে পারছি, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিক্ষা নিতে পারলে সামনে এমন পরিস্থিতি আবার এলে আমরা ম্যাচ বের করে নিয়ে যেতে পারব। " 


মন্তব্য