kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

কিউইদের বিপক্ষে টাইগারদের প্রেরণা রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৮:৪৩



কিউইদের বিপক্ষে টাইগারদের প্রেরণা রেকর্ড

এবার দেখা যাচ্ছে উপমহাদেশের মাটিতে কাঁটা দিয়ে কাঁটা তুলছে নিউজিল্যান্ড! স্পিন ভাণ্ডার নিয়ে এসেছে। তাতেই এক ম্যাচ হাতে রেখে সেমিফাইনালে তারা। বাংলাদেশের বিপক্ষে শনিবারের ম্যাচটা তাদের জন্য এক প্রকার আনুষ্ঠানিকতা। কিন্তু টাইগারদের জন্য অন্তত একটি জয় নিয়ে ঘরে ফেরার উপলক্ষ্য। আর নিউজিল্যান্ডের বিপক্ষে কখনো টি-টোয়েন্টি ম্যাচ না জিতলেও এই ম্যাচে কিন্তু জেতার কথা ভাবতেই পারে টাইগাররা। কলকাতার ইডেন গার্ডেন্সে বিকেল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

ভারত, অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে এর মধ্যে হারিয়ে দিয়েছে কিউইরা। বাংলাদেশের বিপক্ষে ৩ টি-টোয়েন্টির প্রতিটিতে জিতেছে আগে। তারপরও সীমিত ওভারের ক্রিকেটের রেকর্ড চোখ রেখে আশাবাদী হতে পারে টাইগাররা। ২০১৩ সালের শেষে বাংলাদেশে নিউজিল্যান্ডকে ওয়ানডে সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। শুধু টি-টোয়েন্টি ম্যাচটা হেরেছিল। এর আগে ২০১০ সালে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ঢাকায় ৪-০ তে হোয়াইটওয়াশ করেছিল। ভারত আর বাংলাদেশের কন্ডিশনে পার্থক্য সামান্য। আর কলকাতার সাথে সেই পার্থক্যটা তো চুল চেরা। তার মানে এই উপমহাদেশে নিউজিল্যান্ডের সাথে সীমিত ওভারের ম্যাচে ৮ দেখার ৭টিতে জয় বাংলাদেশের।

শেষ ম্যাচে ভারতের বিপক্ষে হৃদয় ভেঙেছে টাইগারদের। শেষ ওভারের নাটকীয়তায় শেষ ৩ বলে ৩ উইকেট হারিয়ে ১ রানে হেরেছে। ট্র্যাজিক ওই হার থেকে ঘুরে দাঁড়ানো হয়তো সহজ না। কিন্তু এর আগেই তো অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিল মনমরা বাংলাদেশ। পরের ম্যাচে ভারতের বিপক্ষে সেই দলেরই শরীরী ভাষা আগ্রাসণে বদলে গিয়েছিল। টাইগারদের পক্ষে সবই সম্ভব।

তাছাড়া বাংলাদেশের হারানোর কিছু নেই। আছে বিশ্বকাপ থেকে অন্তত একটি জয় নিয়ে দেশে ফেরার সুযোগ। তবে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে লুটিয়ে পড়া দলকে প্রায় মাটি থেকেই টেনে তুলতে হচ্ছে। কাজটা কঠিন। কিন্তু তিনি সবই পারেন। এমনই প্রভাবশালী অধিনায়ক মাশরাফি। যদিও ভারতের বিপক্ষে হারের পর বলেছিলেন, "এখান থেকে (ইতিবাচক) কিছু নিয়ে পরের ম্যাচে নামা কঠিন। কিন্তু পেশাদার খেলোয়াড় হিসেবে এটা আমাদের মেনে নিতে হবে। শেষ ম্যাচেও কঠিন ক্রিকেট খেলতে হবে। কিছু করতে পারলে এখান থেকে দেশে কিছু নিয়ে যেতে পারবো। "

নিউজিল্যান্ড উড়ন্ত দল। স্পিন দিয়ে বাংলাদেশের স্পিনকে জবাব দিতে প্রস্তুত। এবারের আসরের পারফেক্ট রেকর্ডও ধরে রাখতে চায়। আহত বাঘ কিংবা হৃদয় ভাঙা টাইগার, যে নামেই ডাকেন বাংলাদেশ তো বিপজ্জনক। নিউজিল্যান্ড তা জানে হাড়ে হাড়ে। তবু শতভাগ সাফল্য নিয়ে সেমিফাইনালে যেতে চায় তারা। কিউই ওপেনার মার্টিন গাপ্টিল বলেছেন, "এই মুহূর্তে আমাদের সবাই খেলাটায় মজা পাচ্ছে। ভালোও খেলছি আমরা। চমৎকার পারফরম্যান্স হচ্ছে। বাংলাদেশের বিপক্ষেও তা করতে পারলে কে জানে আমরা হয়তো অপরাজিত হিসেবেই এগিয়ে যাবো। "


মন্তব্য