kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


বাংলাদেশের স্পিনের জবাবে কিউইদের স্পিন!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৬:৩৫



বাংলাদেশের স্পিনের জবাবে কিউইদের স্পিন!

বাংলাদেশের বিপক্ষে বাংলাদেশের মাটিতে সীমিত ওভারের খেলায় পেরে ওঠে না নিউজিল্যান্ড। ভারতের মাটিতে কি পারবে? উপমহাদেশের বিশ্বকাপে স্পিন দিয়ে বিস্ময়ের জন্ম দিয়ে যাচ্ছে কিউইরা। এর মধ্যে সেমিফাইনালে উঠে গেছে। বাংলাদেশের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ শনিবার। ইডেন গার্ডেন্সে। এখানেও স্পিনে জমবে খেলা। বাংলাদেশের স্পিনারদের জবাব স্পিন দিয়েই দেবে নিউজিল্যান্ড! যদিও বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে টাইগাররা।

এবারের আসরে এই প্রথম কলকাতায় খেলছে কিউইরা। তিন ম্যাচের তিনটিই তারা জিতেছে ভিন্ন ভিন্ন ভেন্যুতে। বাংলাদেশ প্রথম ম্যাচে পাকিস্তানের সাথে খেলেছিল ইডেনে। এখানকার উইকেটের চরিত্র তাদের তাই একটু বেশি জানা।

নিউজিল্যান্ডের উইকেটকিপার লুক রনকি খুব উপভোগ করছেন। দেশে তো আর বল এতো টার্ন করে না। উইকেটের পেছনে এই মজাটা তাই পাওয়া হয় না। যা পাচ্ছেন ভারতে। ইডেনেও স্পিন নিয়ে ভাবছেন তিনি, "আমার মনে হয় উইকেটে বল টার্ন করবে। একটু নিচু, মন্থর মতো উইকেট হবে। এখন পর্যন্ত এমন উইকেটেই খেলছি। " বাংলাদেশের স্পিনার নিয়ে দুশ্চিন্তা আছে কিউইদের। কিন্তু স্পিন দিয়েই জবাব দিতে চায় তার। রনকি বললেন, "বাংলাদেশের বিপক্ষে কাজটা কঠিন হবে। তাদের হাতে ভালো ভালো স্পিনার আছে। কিন্তু আমাদের স্পিনাররাও দারুণ খেলছে। চমৎকার প্রতিদ্বন্দ্বিতা হবে। "

নাগপুরে প্রথম ম্যাচে ভারতকে স্পিনেই বধ করেছিল নিউজিল্যান্ড। তিন স্পিনার নিয়েছিলেন ৯ উইকেট। এরপর ন্যাথান ম্যাককালাম বসে আছেন। কিন্তু বাঁ হাতি স্পিনার মিচেল স্যান্টনার ও লেগ স্পিনার ইশ সোধি দুর্দান্ত পারফর্ম করছেন। ভারতের বিপক্ষে স্যান্টনার ৪ উইকেট নিয়েছিলেন ১১ রানে। টুর্নামেন্টের তারকা তিনি ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে। সোধিও কম যাচ্ছেন না। ৩ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন। রান দেয়ার ব্যাপারেও দারুণ কিপ্টে। ১২ ওভারে মাত্র ৫৭ রান দিয়েছেন।


মন্তব্য