kalerkantho


টি-টোয়েন্টি বিশ্বকাপ

গেইলদের সামনে এবার দক্ষিণ আফ্রিকা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ২২:৪২



গেইলদের সামনে এবার দক্ষিণ আফ্রিকা

আগের ম্যাচে ইনজুরিতে পড়লেন জেপি ডুমিনি। দক্ষিণ আফ্রিকার এই অল রাউন্ডার তাতে শুক্রবারের ম্যাচটা মিস করছেন।

আগের ম্যাচে সামান্য ইনজুরিতে পড়েছিলেন ক্রিস গেইলও। ওয়েস্ট ইন্ডিজের এই বিধ্বংসী ব্যাটসম্যান খেলতে পারবেন। তার মানে দক্ষিণ আফ্রিকার সামনে এবার গেইলের চ্যালেঞ্জ। এই ম্যাচটা জিততে পারলে ক্যারিবিয়ানরা সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলবে। টানা দুই ম্যাচ জিতেছে তারা। শেষ ম্যাচে প্রতিপক্ষ আফগানিস্তান। কিন্তু দক্ষিণ আফ্রিকা হারলেই বিপদ। সেমিফাইনালে খেলার আশা দারুণ শঙ্কায় পড়বে। দুই ম্যাচের ১টিতে হেরেছে। শেষ দুই ম্যাচ খেলতে হচ্ছে দুই চ্যাম্পিয়নের সাথে। নাগপুরে ম্যাচটা শুরু হবে রাত আটটায়।

ভারত-নিউজিল্যান্ড ম্যাচটা হয়েছিল এই নাগপুরে। সেখানে স্পিনারদের নাচনে কিউইরা হারিয়ে দিয়েছিল স্বাগতিক ভারতকে। একই ভেন্যুতে এই ম্যাচে স্পিনারদের লড়াই হবে তা বলে দেয়া যায়। তাহলে লড়াইটা হতে পারে ইমরান তাহির ও স্যামুয়েল বদ্রির মধ্যে। দ্বিতীয় স্পিনার হিসেবে অ্যারন ফাঙ্গিসোকে বেছে নিতে পারে প্রোটিয়ারা। ক্যারিয়ানদের তো সুলিমান বেন আছেই।

টি-টোয়েন্টিতে মুখোমুখি দেখায় প্রোটিয়ারা এগিয়ে। আগের ৯ ম্যাচের ৬টিতে তারা জিতেছে। কিন্তু জানুয়ারিতে শেষ দেখায় তাদের সিরিজ হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর এই বিশ্বকাপে ক্যারিবিয়ানরা তো দারুণ ফেভারিট। দক্ষিণ আফ্রিকার বোলিং সেখানে ক্লিকই করছে না।

ক্যারিবিয়ান অধিনায়ক ড্যারেন স্যামি বলেছেন, ''আগেও বলেছি আমরা যা ভালো করতে পারি তা একবার করতে পারলেই দল হিসেবে দাঁড়িয়ে যাই। আমরা খুবই ধ্বংসাত্মক। আমরা শুধু বেসিকটাই ভালোভাবে করে যাচ্ছি। "

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলেছেন, "সঠিক সময়ে জেগে উঠলে টুর্নামেন্ট জিততে পারবেন। এর উল্টোটা ঘটলে বড় ম্যাচে ব্যর্থ হতে হয়। দল হিসেবে এখন আমরা ৬০-৭০ শতাংশ ঠিক আছি। কঠিন সময়ের মুখে এটা বাড়বে বলেই মানি। "
 


মন্তব্য