kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


চলে গেলেন ডাচ গ্রেট ক্রুইফ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৯:৪৬



চলে গেলেন ডাচ গ্রেট ক্রুইফ

বিশ্ব ফুটবলে কমলা বিপ্লবের নেতা ছিলেন তিনি। 'টোটাল ফুটবল'কে বিখ্যাত করেছিলেন। নেদারল্যান্ডস ফুটবল দলের অবিশ্বাস্য উত্থানের পেছনে ছিলেন তিনি। ক্লাব ফুটবলে খেলোয়াড় হিসেবে আয়াক্সকে দিয়েছিলেন দারুণ সাফল্য। বার্সেলোনায় খেলোয়াড় হিসেবে সফল ছিলেন। এরপর কোচ হিসেবে ধারাবাহিকভাবে জিতিয়েছিলেন। আধুনিক ফুটবলের কোচিং ম্যানুয়ালে অমর, অব্যয়, অক্ষয় হয়ে থাকবেন তিনি। জীবনে বহু লড়াইয়ে জেতা ইয়োহান ক্রুইফ ক্যান্সারের সাথে লড়াইয়ে হেরে গেছেন। তার অফিসিয়াল ওয়েবসাইট জানিয়েছে, বৃহস্পতিবার স্পেনের বার্সেলোনায় মারা গেছেন তিনি। এই কিংবদন্তির বয়স হয়েছিল ৬৮।

গেলো ফেব্রুয়ারিতে ক্রুইফ বলেছিলেন, তিনি ফুসফুসের ক্যান্সারের বিরুদ্ধে 'ম্যাচে ২-০ তে এগিয়ে আছেন'। বলেছিলেন 'শেষে নিশ্চিতভাবেই জিতবেন তিনি'। কিন্তু জয় ধরা দিলো না। সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ক্রুইফের ১৯৯১ সালে হয়েছিল জোড়া হার্ট বাইপাস সার্জারি। তারপরও দিব্যি ছুটে চলেছিলেন। কিন্তু সেই ছোটা থামলো এবার।

১৯৭১, ১৯৭৩ ও ১৯৭৪ সালে তিনবার খেলোয়াড় হিসেবে ব্যালন ডি'অর জিতেছিলেন ক্রুইফ। নব্য ফুটবল দর্শন 'টোটাল ফুটবল' নিয়ে তখন মাতাচ্ছিলেন দুনিয়া। ১৯৭০ থেকে প্রায় অন্ধকার থেকে উঠে এসে ডাচ ফুটবল আলো ছড়িয়েছিল ক্রুইফের নেতৃত্বে। ১৯৭৪ বিশ্বকাপের ফাইনালে তিনি নিয়ে গিয়েছিলেন হল্যান্ড দলকে। ফাইনালে জেতা হয়নি। তবে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন ক্রুইফ।

খেলোয়াড় হিসেবে নিজ দেশের ক্লাব আয়াক্সে খেলা শুরু। আটটি লিগ শিরোপা জিতেছিলেন। সাথে তিনটি ইউরোপিয়ান কাপও। ১৯৭৩ সালে এই ফরোয়ার্ড বার্সেলোনায় যোগ দেন বিশ্ব রেকর্ড গড়া ট্রান্সফার ফিতে। প্রথম মৌসুমেই জিতেছিলেন লা লিগা শিরোপা। ইউরোপের বর্ষসেরা ফুটবলারও হয়েছেন সেবার। ১৯৮৪ সালে অবসর নেবার পর প্রথমে আয়াক্স পরে বার্সেলোনার কোচের দায়িত্ব পালন করেছেন। দুই ক্লাবেই সফল ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত এই দুই ক্লাবের প্রভাবশালী উপদেষ্টা ছিলেন ক্রুইফ। ১৯৯২ সালে বার্সেলোনা ক্রইফের কোচিংয়ে প্রথমবারের মতো ইউরোপিয়ান কাপ জেতে। ১৯৯০-৯১ থেকে ১৯৯৩-৯৪ মৌসুমে টানা চারটি লা লিগা শিরোপা বার্সেলোনাকে কোচ হিসেবে জিতিয়েছিলেন। সর্বকালের সেরা খেলোয়াড়দের তালিকার ওপরের দিকে অবস্থান ক্রুইফের। ফুটবলে স্মরণীয় থাকবেন খেলোয়াড় ও কোচ দুই ভূমিকায়ই।


মন্তব্য