kalerkantho


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ওয়াটসন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৯:০৮



আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ওয়াটসন

ধর্মশালায় ছিল বিশ্বকাপের প্রথম ম্যাচ। সেখানে প্রাকৃতিক নিঃস্বর্গে একদিন ঘুম থেকে উঠে অন্যরকম লাগলো শেন ওয়াটসনের। অনুভব করলেন, শেষের দেখা পেয়ে গেছেন। আর না। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার এখনই সময়। আশে পাশে নিজের সময়ের কেউ নেই। সবাই ভিন্ন প্রজন্মের। অস্ট্রেলিয়ান অল রাউন্ডার শেন ওয়াটসন তাই ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিলেন। ভারতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপই তার শেষ।

গত বছর ইংল্যান্ডে অ্যাশেজ খেলার পর টেস্ট থেকে অবসর নিয়েছেন। গত বছরের সেপ্টেম্বরের পর আর ওয়ানডে খেলা হয়নি। টি-টোয়েন্টিতে জায়গাটা ধরে রেখেছিলেন ভালোভাবে। কিন্তু সেই জায়গাটাও ছেড়ে দিচ্ছেন।

২০০০ এর পুরো দশকে ক্রিকেটে ছিল অস্ট্রেলিয়ার রাজত্ব। সেই যুগের খেলোয়াড় ওয়াটসন। ২০০৭ সালের আগে অভিষেক হওয়া একমাত্র খেলোয়াড় হিসেবে দলে আছেন দাপটে। ওই বছরই ওয়ার্ন-ম্যাকগ্রা অবসর নিয়েছিলেন। ওয়াটসন ফার্স্ট ক্লাস ক্রিকেটও খেলবেন না। খেলবেন শুধু ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট।

২০০২ এর ২৪ মার্চ সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক ওয়াটসনের। টি-টোয়েন্টি ক্রিকেট যখন আবিস্কার হয়েছে মাত্র। তখন ২০ বছর বয়স তার। এখন পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ৩৪ বছর বয়স ওয়াটসনের। দুই সন্তানের পিতা। জীবনের অন্য একটি ধাপে পা দিতে চান ওয়াটসন।

"এক সকালে ধর্মশালায় দারুণ এক ছবির মধ্যে জেগে উঠলাম। জানি না কি হলো। শুধু বুঝলাম, এটাই সঠিক সময়। " ওয়াটসন বলেছেন, "অস্ট্রেলিয়া দলের সাথে সময়টা দারুণ উপভোগ করেছি। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। যাদের সাথে খেলে বেড়ে উঠেছি তাদের কেউ নেই, এখানে অন্যরা সবাই। ঠিক সিদ্ধান্ত নিলাম। "

টেস্ট ক্যারিয়ারে মাঝে মাঝে হতাশ করেছেন ওয়াটসন। কিন্তু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বিশ্বের অন্যতম সেরা পারফর্মারের ক্যারিয়ার তার। তিন ফরম্যাটেই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। এই সেদিন টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন। ১৯০ ওয়ানডেতে ৫৭৫৭ রান তার। গড় ৪০.৫৪। ৩১.৭৯ গড়ে উইকেট ১৬৮টি। অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরটিও তার। ২০১১ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন ১৮৫ রানের ইনিংসটা। এখন পর্যন্ত ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে ওয়াটসনের ২৮.০০ গড়ে ১৪০০ রান। ২৪.৭১ গড়ে নিয়েছেন ৪৬টি উইকেট। ক্রিকেট ইতিহাসে মাত্র সাতজন খেলোয়াড়ের তিন ফরম্যাট মিলিয়ে ১০০০০ রান ও ২৫০ উইকেট শিকারের 'ডাবল' আছে। ওয়াটসন সেই সাতজনের একজন।


মন্তব্য