kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


ধোনির একটি পরিকল্পনায় হাতছাড়া হয়ে যায় বাংলাদেশের জয়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৫:৩৩



ধোনির একটি পরিকল্পনায় হাতছাড়া হয়ে যায় বাংলাদেশের জয়

শেষ ৩ বলে মাত্র দুই রান দরকার ছিল বাংলাদেশের। অথচ তিনটি বল হয়ে গেছে। বাংলাদেশ একটি রানও করতে পারেনি বরং ৩ বলে ৩টি উইকেট গিয়েছে। আফসোসের ম্যাচ ছিল সেটা। এই পরাজয় হয়তো টাইগার ভক্তদের তাড়িয়ে বেড়াবে দীর্ঘদিন। কিন্তু ভারতের এই জয়ে ধোনির একটি পরিকল্পনাই ভারতকে জয়ে এনে দিতে ভূমিকা রাখে। যার সমস্ত কৃতিত্ব ধোনি দিয়েছেন বোলার পান্ডিয়াকে। কি সেই পরিকল্পনা? ধোনির মুখ থেকেই শুনি- 'শেষ বলটিতে ইয়র্কার না দেওয়ার জন্য পান্ডিয়াকে পরামর্শ দিয়েছিলাম আমরা। কারণ, ইয়র্কার দিলে ব্যাটসম্যান কোনোরকমে তা আটকে সিঙ্গেল রান নিয়ে নিতে পারতো। আবার ইয়ার্কার দিলে তা ফুলটসও হয়ে যেত পারতো। তাই ইয়র্কার দিতে তাকে নিষেধ করেছিলাম। '

ধোনি বলেন, তখন আমাদের সামনে যে প্রশ্নটি ছিল তা হলো ইয়র্কার না দিলে আর কোনো ডেলিভারি দেওয়া যেতে পারে। কেননা, লাইন লেন্থ একটা বিষয়। আপনি নিশ্চয় ওই সময় ওয়াইড বল করতে চাইবেন না। কারণ, তা উইকেটরক্ষকের হাতে জমা পড়তে পড়তে ব্যাটসম্যানরা রান নিয়ে নিতে পারে। তাই সে সময়টায় আমরা কিভাবে কার্যকরী ফিল্ডিং সাজানো যায় এবং কোন লেন্থে বল করা যায় তা পরিকল্পনা করি। আর তা একটু সময় নিয়েই করেছিলাম। কেননা, ওই ছিল ম্যাচের শেষ বল। ওই সময় একটু ক্ষেপণ হলেও আমাকে জরিমানা করা হবে না তা জানতাম।

পরিকল্পনা করলেই হয় না, এর সুষ্ঠু বাস্তবায়নও প্রয়োজন। পান্ডিয়া সেই পরিকল্পনা দারুণভাবে বাস্তবায়ন করেছে। তাই প্রশংসাটা আসলে তারই প্রাপ্য জানালেন ধোনি।  


মন্তব্য